বিশ্বকাপ জয়ের ৩৮ বছর পার! দিনটিকে নানাভাবে উদযাপন দেশবাসীর

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের ৩৮ বছর পার। ১৯৮৩ সালের ২৫ জুন ভারতীয় ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে চিরকাল লেখা থাকবে। আজকের দিনের কপিল দেবের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল গোটা বিশ্বকে কার্যত চমকে দিয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবারের জন্য বিশ্বকাপ জয় করে। এই জয় কোনো এক সাধারণ জয় ছিল না। এই জয়ের মাধ্যমে ভারতীয় ক্রিকেট ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছিল। লর্ডসের মাঠে কপিল দেবের ট্রফি হাতে তুলে নেওয়া ,আজও জাতীয় স্তরের খেলোয়াড় তৈরিতে ইচ্ছাশক্তির রসদ যোগাচ্ছে।

ভারতের বিশ্বকাপ জয়! কেউ কল্পনাই করতে পারেনি ভারতীয় ক্রিকেট দল বিশ্বকাপও জিততে পারে! সেই সময় ফাইনালে ওঠাটাই দেশবাসীর কাছে একটা চ্যালেঞ্জ ছিল। কারণ এর আগের বিশ্বকাপে ভারত মাত্র একটি ম্যাচ জিতেছিল। অন্যদিকে ভারতীয় বিপক্ষ দল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলে তখন সোনার যুগ চলছে। ১৯৭৫ ও ১৯৭৯ সালের ক্রিকেট বিশ্বকাপও তাদের ভান্ডারে।

১৯৮৩ সালের বিশ্বকাপের শুরুটা ঠিক ভালো হয়নি ভারতের। প্রথমে টসে হার হয় ভারতের। টসে জিতে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্লাইভ লয়েড ভারতকে ব্যাটিংয়ের সুযোগ দেয়। ভারতীয় দলে ওপেন করতে নেমে মাত্র ২ রানে আউট হন সুনীল গাভাস্কার। এমনকি ৬০ ওভারের মধ্যে ৫৪.৩ ওভারে ১৮৩ রান করে সবকটি উইকেট হারায় ভারতীয় দল। এমনিতেও প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ওঠা,অপরদিকে দলীয় রান কম হওয়ায় ড্রেসিং রুমেই হতাশ হয়ে পড়েন ভারতীয় ক্রিকেটাররা।

১৮৪ রানের টার্গেট নিয়ে মাঠে নামে ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের পক্ষ থেকে প্রথমে ব্যাট করতে নামেন গর্ডন গ্রিনিচ ও ভিভিয়ান রিচার্ডস। বলবিন্দর সিংয়ের ইনসুইং-এ বোল্ড হন গর্ডন গ্রিনিচ। কিন্ত বেশ আক্রমণাত্মক রূপেই দেখা যায় ভিভিয়ান রিচার্ডসকে। তবে তার দৌড়ও থেমে যায় মদন লালের একটি বল-এ। মাত্র ৩৩ রান করে কপিল দেবের হাতে ক্যাচ তুলে দেন ভিভিয়ান রিচার্ডস। এরপর ১৪০ রানেই অলআউট হয়ে যায় ক্যারিবিয়ান ব্রিগেড। ৪৪ রানে অপরাজিত হয়ে প্রথমবারের জন্য বিশ্বকাপ জেতে ভারত।

এরপর দীর্ঘ ২৮ বছর পর ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০১১ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত দ্বিতীয়বারের জন্য বিশ্বকাপ জিতেছিল। প্রথমবারের বিশ্বকাপ জয়ের ৩৮ বছর পর আজকের দিনটিকে সোশ্যাল মিডিয়ায় নানাভাবে উদযাপন করছেন নেটিজনরা।

Leave a Reply

Your email address will not be published.