আগামী বৃহস্পতিবার থেকেই একাদশে ভর্তি,দুই পর্যায়ে কিভাবে হবে ভর্তিপ্রক্রিয়া! জানুন বিস্তারিত

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: মাধ্যমিকের ফলপ্রকাশের একদিনের মধ্যেই একাদশে ভর্তির বিজ্ঞপ্তি জারি করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বুধবার প্রকাশিত এই বিজ্ঞপ্তির মাধ্যমে একাদশে ভর্তির নিয়ামাবলী প্রকাশ করা হয়েছে। সংসদ কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ অর্থাৎ ২২ জুলাই ভর্তির বিজ্ঞপ্তি জারি করতে হবে। এরপর আগামী ২ থেকে ১৪ অগস্ট পর্যন্ত চলবে প্রথম পর্যায়ের ভর্তি। প্রথম পর্যায়ে নিজের স্কুলের ছাত্রছাত্রীদের ভর্তি করবে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ। অন্য স্কুলের ছাত্র-ছাত্রীদের ভর্তি শুরু হবে ১৬ আগস্ট। ভর্তির সমগ্র প্রক্রিয়া ৩১ আগস্টের মধ্যে শেষ করতে হবে। সংসদ নির্ধারিত যোগ্যতামানের ভিত্তিতে ভর্তি নিতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর পাশাপাশি মঙ্গলবার সংসদের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল তা পুনরায় মনে করিয়ে দেওয়া হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছিল, বিজ্ঞান বিভাগে ভর্তি হতে গেলে ন্যূনতম কোন মাপকাঠি বজায় রাখতে হবে পড়ুয়াদের। এর পাশাপাশি এ বছর একাদশ শ্রেণির বৃত্তিমূলক বিভাগে চারটি নতুন বিষয় যুক্ত করার কথাও ঘোষণা করা হয়েছে সংসদের পক্ষ থেকে। সেই চারটি বিষয় হল- রূপচর্চা, শক্তি, কৃষি ও পোশাক সংক্রান্ত বিষয়।

মঙ্গলবার প্রকাশিত এক নির্দেশিকায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয় বিজ্ঞান বিভাগের একাধিক বিষয়ে ভর্তির জন্য মাধ্যমিকে সংশ্লিষ্ট বিষয়ে থাকতে হবে অন্তত ৪৫ শতাংশ নম্বর।

উল্লেখ্য, মঙ্গলবার মাধ্যমিকের ফল প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ জানায়, এবার পাশের হার ১০০ শতাংশ। ৬৯৭ পেয়ে প্রথম হয়েছে ৭৯ জন। পরীক্ষা না হওয়ায় এবার আভ্যন্তরীণ মূল্যায়ণ প্রক্রিয়ায়। ফলে প্রচুর নম্বর পেয়েছেন পড়ুয়ারা। তাই ফল ভাল হলেও উচ্চ মাধ্যমিকে পছন্দের স্কুলে পছন্দের বিষয় মিলবে কি না, তা নিয়ে চিন্তায় ছাত্রছাত্রীদের একাংশ।

Leave a Reply

Your email address will not be published.