Local Train Service Start: প্রায় ছয় মাস পর গড়ালো লোকাল ট্রেনের চাকা, ঠিক মতো মানা হবে কী করোনাবিধি?

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: অবশেষে দীর্ঘ ৬ মাস পর গড়ালো লোকাল ট্রেনের চাকা। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই রবিবার সকাল থেকেই রাজ্যে চালু হল লোকাল ট্রেন পরিষেবা। ঘোষণা মাফিক ৫০ শতাংশ যাত্রী নিয়ে চালানো যাবে লোকাল ট্রেন।

রবিবার সকাল থেকে ফের চেনা ছন্দে ফেরে প্রত্যেক স্টেশন। নদিয়ার নবদ্বীপ স্টেশনেও ভিড় ছিল চোখে দেখার মতো। যাত্রীদের দাবি, ৫০ শতাংশ যাত্রীর ওঠার কথা থাকলেও বহু ক্ষেত্রে সে নিয়ম মানা হচ্ছে না। এমনকি ঠিকমতো মানা হচ্ছে না করোনা বিধি। তবে কোনও কোনও স্টেশনে যথেষ্ট তৎপর আরপিএফ এবং জিআরপি। ভিড় ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে।

যাত্রীদের মধ্যে সতর্কতামূলক প্রচার চালাবে রেল কর্তৃপক্ষ। থাকছে নজরদারি। সরকারি-বেসরকারি, অধিকাংশ অফিস খুলে গেলেও, লোকাল ট্রেন চালু না হওয়ায় গত ৬ মাসে হয়রানির শিকার হতে হয়েছেন যাত্রীদের একটা বড় অংশ। আজ থেকে ট্রেন চালু হওয়ার খবরে তাঁরা খুশি।

রবিবার বেশিরভাগ অফিস বন্ধ। তার ফলে যাত্রীসংখ্যা কিছুটা কম। আগামিকাল সোমবার সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিন। সেদিন লোকাল ট্রেনে যাত্রীসংখ্যা আরও বেশ কিছুটা বাড়বে। সেক্ষেত্রে কর্মব্যস্ত দিনগুলিতে কীভাবে রাজ্যের নির্দেশিকা মানা হবে, তা নিয়ে উদ্বিগ্ন প্রায় সকলেই।

উল্লেখ্য,করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় ৫ মে লোকাল ট্রেন বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। প্রথমে দু’সপ্তাহের জন্য লোকাল ট্রেন বন্ধ করা হয়। পরে দফায় দফায় ট্রেন চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। পুজোর সময়ও লোকাল ট্রেন পরিষেবা বন্ধই ছিল। চলেছিল কিছু স্পেশাল ট্রেন। লোকাল ট্রেন চালু হওয়ায় সাধারণ মানুষের সুবিধা হবে ঠিকই। তবে চিকিৎসকরা বলছেন, গত কয়েকদিন ধরে এরাজ্যে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা যে হাজার ছুঁইছুঁই, সেটাও ভুললে চলবে না। তাই যাত্রীদের সমস্ত রকম সতর্কতা মেনে চলার পরামর্শ দিচ্ছেন তাঁরা। 

Leave a Reply

Your email address will not be published.