আজ থেকে নয়া ভূমিকায় আলাপন বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর উপদেষ্টা হিসেবে কত বেতন পাবেন তিনি?

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: গত কয়েকদিন ধরেই রাজ্যের মুখ্যসচিবকে ঘিরে চরমে উঠেছে রাজ্য কেন্দ্র সংঘাত । এরই মাঝে আজ থেকে নতুন ভূমিকায় কাজ করবেন আলাপন বন্দ্যোপাধ্যায় । নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার অর্থাৎ আজ থেকে মমতা ব্যানার্জির মুখ্য উপদেষ্টা হিসেবে কাজ শুরু করবেন রাজ্যের এই উচ্চ আমলা । আগামী তিন বছর নীতি সংক্রান্ত বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উপদেশ দেবেন আলাপন বন্দ্যোপাধ্যায় । নবান্ন সূত্রে ,তার মাসিক বেতন হবে ২.৫ লক্ষ টাকা । এছাড়াও এর সঙ্গে রাজ্য তাকে অন্যান্য ভাতাও দেবে । গোটা বিষয়টা নিয়ে কেন্দ্র যাতে আর না এগোতে পারে, তার জন্য কৌশলী পদক্ষেপ নিয়েছেন মমতা ব্যানার্জি

উল্লেখ্য, রাজ্য যে আলাপন কে ছাড়ছে না ,তা সোমবার সচিবদের সঙ্গে বৈঠকের আগেই প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়ে দেন মমতা ব্যানার্জি । চিঠিতে তিনি বেশ কড়া ভাষায় লেখেন,’কোনও প্রকার আলোচনা ছাড়া মুখ্যসচিবদের বদলিতে এক তরফা নির্দেশ বেআইনি,নজিরবিহীন ও অসাংবিধানিক । ‘এর আগেও রাজ্যের অফিসারদের বদল করা নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতে নেমেছিল রাজ্য । তবে আলাপনের ক্ষেত্রে তা চরম পর্যায়ে পৌঁছে গেছিল ।

বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় শীর্ষস্তরের আমলাদের বদলির ক্ষেত্রে সাধারণত যে আইনি পদ্ধতি মেনে চলা হয়, আলাপন-প্রশ্নে তার একটি ধাপ এড়িয়ে গিয়েছিল কেন্দ্র। আর সেটি হল রাজ্য সরকার কিংবা সংশ্লিষ্ট আমলার সঙ্গে কোনও রকম আলোচনা না করা। ঠিক এই বিষয়টিকে হাতিয়ার করেই প্রথম ধাপে ‘গোল’ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published.