সোমবার সম্ভবত দিল্লি যাচ্ছেন না আলাপন বন্দ্যোপাধ্যায়, নবান্নেই থাকার ইঙ্গিত

হাতে আর কয়েক ঘন্টা । সোমবার রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের দিল্লি যাওয়ার কথা । ইতিমধ্যেই মুখ্যসচিবের বদলির নির্দেশ প্রত্যাহারের আবেদন জানিয়ে কেন্দ্রকে অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । নবান্ন সূত্রে খবর, সম্ভবত ৩১ মে অর্থাৎ সোমবার দিল্লি যাচ্ছেন না আলাপন ।বরং সোমবার তিনি থাকছেন নবান্নে সচিবদের বৈঠকে ।

উল্লেখ্য, ৩১ তারিখেই রাজ্যের মুখ্যসচিবের অবসর গ্রহণের দিন । এদিকে কিছুদিন আগেই রাজ্যের মুখ্যসচিবের তিন মাস মেয়াদ বৃদ্ধি করেছিল কেন্দ্র । তাহলে হঠাৎ কেন তাকে দিল্লি যাওয়ার নির্দেশ দিল ,প্রশ্ন মমতার । এখন তিনি যদি দিল্লি যান ,তবে কেন্দ্রের দেওয়া নির্দেশিকা খারিজ হয়ে যায় । আর তিনি যদি দিল্লি না যান তাহলে আরও তিনমাস বাংলার মুখ্যসচিবের দায়িত্বে থাকতে পারবেন তিনি।

শুক্রবার প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে ছিলেন না মমতা বন্দ্যোপাধ্যায় সহ রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় । বিরোধীরা অভিযোগ করেন ,কেন তিনি ছিলেন না বৈঠকে । আর সেদিন রাতেই কেন্দ্র রাজ্যে চিঠি পাঠায় মুখ্যসচিবের বদলির নির্দেশে । এদিকে শনিবার সাংবাদিক সম্মেলনে ক্ষোভ উগড়ে দিলেন মমতা ব্যানার্জি । সাংবাদিকদের সামনে তিনি বলেন,’আলাপন বাঙালি বলেই কী এই রকম অন্যায় ? সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় দিঘার উন্নয়ন পর্ষদের প্রধান দায়িত্ব দিয়েছেন আলাপন বন্দোপাধ্যায়কে । শনিবারের সাংবাদিক বৈঠকে মমতা প্রশ্ন করেন,’কোন আইনে ডেকে পাঠান হয়েছে আলাপনকে? স্বাধীনতার পর ৭৪ বছরে দেশে কখনও এমন ঘটনা ঘটেনি !

এদিকে আলাপনকে ছাড়তে চান না মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠকে তা বুঝিয়ে দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানান, মুখ্যসচিবের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা নিয়ে রাস্তায় নেমেছেন। প্রতিহিংসা শেষ করে চিঠি প্রত্যাহার করুন। ঘূর্ণিঝড় ও কোভিড নিয়ে কাজ করতে দিন মুখ্যসচিবকে। পাশাপাশি কেন্দ্রের হাতে ক্ষমতা আছে আধিকারিককে তলব করার। কিন্তু সংশ্লিষ্ট আমলার ইচ্ছারও গুরুত্ব আছে। ইচ্ছের বিরুদ্ধে তাঁকে দিল্লি আনা সহজ নয়। রাজ্য আমলাকে ছাড়তে চাইছে কিনা, সেটাও গুরুত্বপূর্ণ ।

উল্লেখ্য, সোমবার রাজ্যের সচিবদের নিয়ে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সূত্রের খবর সেই বৈঠকে উপস্থিত থাকছেন আলাপন বন্দ্যোপাধ্যায় । সুতরাং সোমবার দিল্লি যাওয়া হচ্ছে না তার । এখন কেন্দ্র কি সিদ্ধান্ত নেয় তাই দেখার।

Leave a Reply

Your email address will not be published.