একমাত্র ভারতরত্ন হিসেবে চার বছরে ২১ বার বিনামূল্যে বিমান যাত্রা করেছেন অমর্ত্য সেন

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ভারতের সর্বোচ্চ নাগরিক সন্মান ভারতরত্ন । দেশে যাদের এই সন্মান দেওয়া হয় তারা অনেক সুযোগ সুবিধা পেয়ে থাকেন । তার মধ্যে উল্লেখযোগ্য একটি হল এয়ার ইন্ডিয়ার বিমানে বিনা পয়সায় আজীবন যাতায়াতের সুযোগ । দেশে ভারতরত্ন জয়ী অনেকেই,কিন্তু তারা কেউই এই সুবিধা নেন না । কিন্তু ইন্ডিয়া টুডে’র সমীক্ষা বলছে, বিগত চার বছর ধরে ভারতরত্ন প্রাপ্ত অমর্ত্য সেন-ই এই সুবিধা ভোগ করছেন । শচীন তেণ্ডুলকর (Sachin Tendulkor) বা লতা মঙ্গেশকরের মতো অন্য ‘ভারতরত্ন’রা ভারতরত্ন হওয়া সত্ত্বেও বিনামূল্যে বিমানযাত্রার সুবিধা নেন না। 

২০০৩ সালে অটলবিহারী বাজপেয়ীর আমলে ভারতরত্নদের জন্য বিনামূল্যে বিমানযাত্রার এই সুবিধা চালু করা হয়। ইন্ডিয়ার টুডে’র জবাবে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, বিশিষ্টজনেদের নিজেদের ক্ষেত্রে সুবিশাল সাফল্যকে স্বীকৃতি দিতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। ‘ভারতরত্ন’দের শুধু যে বিমানের টিকিট বিনামূল্যে দেওয়া হয় তাই নয়, সঙ্গে যা যা কর বা শুল্ক সরকার নেয়, সেটাও বহন করে বিমানসংস্থাই। আর ‘ভারতরত্ন’ প্রাপকদের টিকিটও দেওয়া হয় সর্বোচ্চ ক্লাসের। প্রথমে ইকোনমি ক্লাসে টিকিট দেওয়া হলেও পরে তা এক্সিকিউটিভ ক্লাসে উন্নীত করা হয়।

উল্লেখ্য আজ অবধি দেশে ৪৮ জন ভারতরত্ন সম্মান পেয়েছেন । যার মধ্যে ১৪ জন পেয়েছেন মরণোত্তর সম্মান । বাকি ৩৪ জনের মধ্যে অমর্ত্য সেন ছাড়াও এখনও বেঁচে রয়েছেন লতা মঙ্গেশকর,সচিন টেন্ডুলকার ও সি এন রাও । সূত্রের খবর এই তিন জনের কেউই এয়ার ইন্ডিয়ার বিমানের এই সুবিধা নেন না।

Leave a Reply

Your email address will not be published.