নীরজকে সন্মান জানাতে ৭ অগাস্টকে ‘Javelin Throw Day’ হিসেবে ঘোষণা করল ভারতীয় অ্যাথলিট সংস্থা

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতে ইতিহাস তৈরি করেছেন নীরজ চোপড়া। ১০০ বছরে ভারতীয় অ্যাথলিটে অলিম্পিকের মঞ্চে প্রথম সোনা জিতেছেন তিনি। প্রত্যাশামতোই দেশে ফিরে নায়কের সম্মানও পেয়েছেন টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) সোনাজয়ী নীরজ চোপড়া।নীরজের এই কৃতিত্বকে চির স্মরণীয় করে রাখার জন্য ৭ অগাস্টকে ‘জ্যাভেলিন থ্রো দিবস (Javelin Throw Day) হিসেবে ঘোষণা করল ভারতীয় অ্যাথলিট সংস্থা(AFI)। ৭ অগাস্ট টোকিও অলিম্পিকে সোনা জিতেছিলেন নীরজ। নীরজের এই সাফল্যে উৎসাহিত হয়ে ভবিষ্যতে আরও অনেক নীরজ তৈরি হবে বলে আশা অ্যাথলিট ফেডারেশম অফ ইন্ডিয়ার। এমনকি প্রতিবছর ওই দিনটিতে জ্যাভলিন থ্রোয়ের প্রতিযোগিতাও আয়োজিত হবে বলে জানিয়েছে Athletics Federation of India।

অভিনব বিন্দ্রা সোনা জেতার ১৩ বছর পর অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন কোনও ভারতীয় ক্রীড়াবিদ। আর তারপরই গোটা দেশ আনন্দে উদ্বেল। বর্তমানে নীরজকে নিয়েই ব্যস্ত দেশের ক্রীড়া থেকে সরকারের প্রশাসনিক কর্তারা। সরকারের সংবর্ধনার পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাওর পক্ষ থেকেও ইতিমধ্যেই নীরজকে দেওয়া হয়েছে নানা নামিদামি পুরস্কার। কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন, নীরজকে নিয়ে এখন এত হইচই হলেও আস্তে আস্তে তা ভুলে যাবেন দেশবাসী।

অলিম্পিকে পদক জয়ীদের সম্মান জানাতে এদিন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন। সেখানেই সংস্থার প্ল্যানিং কমিটির চেয়ারম্যান ললিত ভানোট এই ঘোষণা করেন। তিনি বলেন, “ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের প্ল্যানিং কমিটি জ্যাভলিন থ্রোকে জনপ্রিয় করে তুলতে প্রতি বছর ৭ আগস্ট বিশেষ প্রতিযোগিতার আয়োজন করবে। কারণ ওইদিনই নীরজ চোপড়া অলিম্পিকে সোনা জিতেছেন।”

Leave a Reply

Your email address will not be published.