ইয়াস আছড়ে পড়ার আগেই ,নামকরণ হয়ে গেল পরবর্তী ঘূর্ণিঝড়ের,দেখে নিন কী সেই নাম

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: রাজ্য এখনও সম্মুখীন হয়নি ইয়াসের । ইয়াস শুরু হওয়ার আগেই তার তান্ডব দেখছে উপকূলবর্তী এলাকা গুলি। ফুঁসে উঠেছে সমুদ্রের জল,সঙ্গে বেড়েছে নদীর জলও। এরই মধ্যে সামনে এল পরবর্তী ঝড়ের নাম । জানা যাচ্ছে উপমহাদেশে পরবর্তী যে ঝড়টি হবে তার না হবে গুলাব । এই গুলাব নামটি পাকিস্তানের দেওয়া । এমনকি শুধু গুলাব নয়,এর পরেও যেই ঝড়টি আসবে তারও নামকরণ হয়ে গেছে । কাতারের দেওয়া ঘূর্ণিঝড়টির নাম হবে শাহিন ।

২০০৪ থেকে ২০২০-এই ১৬ বছরে আটটি দেশ মোট ৬৪টি ঘূর্ণিঝড়ের নাম রেখেছিল। সেই তালিকার সব নামের ব্যবহার শেষ। গত বছর নতুন পাঁচটি দেশকে নিয়ে প্রত্যেক দেশ থেকে ১৩টি নাম নিয়ে মোট ১৬৯টি নামের তালিকা তৈরি করা হয়েছে। আগামী বছরগুলোতে সেখান থেকেই নামকরণ চলবে পরবর্তী ঝড়গুলোর। এ অঞ্চলের ঝড়ের নামকরণ করা ১৩টি দেশ হচ্ছে বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন । বর্তমানে ঘটা ইয়াসের নামকরন করে ওমান ।

উল্লেখ্য ভারতের দেওয়া নামগুলি হল–গতি, তেজ, মুরাসু, আগ, ভায়ুম, ঝড়, প্রবাহ, নীড়, প্রভানজান, ঘূর্ণি, আমবুদ, জালাদি, ভিগা ।

Leave a Reply

Your email address will not be published.