Padma Award 2022: কেন্দ্র সরকারের পদ্মভূষণ প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: মোদি সরকারের দেওয়া পদ্ম সন্মান প্রত্যাখ্যান করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পূর্বসূরি প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মতো এবার কেন্দ্র সরকারের পদ্মভূষণ প্রত্যাখ্যান করলেন বুদ্ধবাবু। মঙ্গলবার রাতে তার পরিবারের তরফে এই কথা জানানো হয়েছে।

পরে অবশ্য পদ্মসন্মান প্রত্যাখ্যান করার বিষয়ে বিবৃতি দেন বুদ্ধবাবু। জানান, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।”

উল্লেখ্য, পদ্ম সম্মানের ঘোষণা হতেই মনে করা হচ্ছিল এই সন্মান তিনি কি নেবেন? কারণ পদ্ম সম্মানের কথা ঘোষণা হতেই সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বুদ্ধ বাবুর বাড়ির সঙ্গে কথা বলতে শুরু করেছিলেন বলে জানা যাচ্ছিল। তারপরেই বুদ্ধদেব ভট্টাচার্যের এই বিবৃতির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পদ্ম সম্মান প্রত্যাখান করার বিষয়টি জানানো হয়। সাধারণত রীতি অনুযায়ী, এই ধরনের সম্মান দেওয়ার জন্য সংশ্লিষ্ট সম্মান প্রাপক অথবা তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করতে হয়। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে বুদ্ধ বাবুর পরিবারের সঙ্গে এমন কোনও যোগাযোগ করা হয়নি।

যদিও আগেই পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী জানিয়েছিলেন, বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করার মধ্য দিয়ে চমকের রাজনীতি করতে চাইছে কেন্দ্রীয় সরকার। যেভাবে রাজ্যের মুখ্যমন্ত্রী মাঝেমধ্যে বুদ্ধবাবুর কথা বলে সহানুভূতি কুড়োতে চান। বুদ্ধবাবুদের মত লোকেরা মানুষের মনের মধ্যে অনেক বেশি অবস্থান করেন। আর বাংলার রাজনীতিতে স্বচ্ছ ভাবমূর্তির রাজনীতিবিদদের এক, দুই, তিন, চার করে খুঁজতে গেলে কমিউনিস্টদের নামই আসবে বলে দাবি করেন সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী।

Leave a Reply

Your email address will not be published.