Covid19 in WB syllabus: রাজ্য সরকারের স্কুলের সিলেবাসে যুক্ত হল করোনা ভাইরাস, জেনে নিন কোন ক্লাসে পড়ানো হবে?

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: রাজ্য সরকারের সিলেবাস পাঠ্যক্রমে এবার যুক্ত হল করোনাভাইরাস (Coronavirus)। চলতি শিক্ষাবর্ষ থেকেই একাদশ শ্রেণির পাঠ্যক্রম (Covid19 in WB syllabus) তা অন্তর্ভুক্ত করা হল। মূলত একাদশ শ্রেণির ‘ শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক অংশে এই পাঠ অন্তর্ভুক্ত করা হয়েছে।

কী কী পড়ানো হবে? করোনা ভাইরাসের চরিত্র কী? কিভাবে তা সংক্রমিত হয়? ইত্যাদি বিস্তারিত আকারে উল্লেখ থাকবে পাঠ্যক্রমে। এর পাশাপাশি আগামী শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যক্রম এবং তা বিস্তারিত আকারে উল্লেখ করা হতে চলেছে। স্বাস্থ্যবিধি সম্পর্কিত প্রোটোকলও অন্তর্ভুক্ত হবে, এমনই খবর স্কুল শিক্ষা দপ্তর সূত্রে।  

জানা গিয়েছে, করোনা ভাইরাসের পাশাপাশি ম্যালেরিয়া-সহ বিভিন্ন সংক্রমিত রোগগুলি নিয়েও বিস্তারিত আকারে বর্ণনা দেওয়া হবে। রাজ্যের স্কুল শিক্ষা দফতর চাইছে, করোনা নিয়ে এখন থেকেই সচেতনতা গড়ে উঠুক নতুন প্রজন্মের মধ্যে। তাহলে ভবিষ্যতে সচেতন থাকা যাবে। 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডক্টর কাজল কৃষ্ণ বণিক জানান, ‘বিদ্যালয় স্তর থেকে করোনা ভাইরাস সম্পর্কে অন্তর্ভুক্তি প্রশংসনীয় এবং সাধুবাদযোগ্য। এই মারণ ভাইরাস কোনও দিন চলে যাবে না। তাই গোড়া থেকেই এই ভাইরাস সম্পর্কে সচেতনতা গড়ে তোলা দরকার। ছাত্র-ছাত্রীরা সজাগ হলে জনগোষ্ঠীর লাভ হবে।’

Leave a Reply

Your email address will not be published.