২০২৮ প্যারিস অলিম্পিকে থাকতে পারে ক্রিকেট, মুখ্য ভূমিকায় দেখা যেতে পারে ভারতকে

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রীড়া ইভেন্ট হলেও ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসে বরাবরই এটি উপেক্ষিত। তবে আইসিসির অক্লান্ত পরিশ্রমে অন্ধকার পেরিয়ে আশার আলো ফোটার ইঙ্গিত মিলছে। ২০২৮ লস এঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভুক্ত হওয়ার দৌড়ে রয়েছে ক্রিকেট, এমনটাই জানিয়েছেন এমসিসি বিশ্ব ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং।

২০২৮ প্যারিস অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির সম্ভাবনা জোরদার হল। সেই প্রচেষ্টায় মুখ্য ভূমিকা নিতে চলেছে ভারতও। জানা গিয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) কাছে ইতিমধ্যেই ক্রিকেট নিয়ে প্রস্তাব দিয়েছে আইসিসি। তবে এর আগে অলিম্পিক্সে ক্রিকেটে অন্তর্ভুক্তি নিয়ে খুব একটা ইচ্ছুক ছিল না বিসিসিআই। মূলত তাদের অনিচ্ছার কারণেই এগোতে পারেনি আইসিসি। বোর্ড সচিব জয় শাহ জানিয়েছেন, অলিম্পিক্সে ক্রিকেট ঢুকলে ভারতের পুরুষ এবং মহিলা দল তাতে অংশ নেবে। এ ব্যাপারে বোর্ডের সঙ্গে এক টেবিলে রয়েছে আইসিসি।

গ্যাটিং গণমাধ্যমের কাছে জানিয়েছেন, ‘আইসিসির প্রধান নির্বাহী মানু সাওহনির সঙ্গে আমরা কথা বলেছি। ২০২৮ অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার বিষয়ে তিনি খুবই আশাবাদী। এটা নিয়েই তারা এখন কাজ করছেন আর ক্রিকেট বিশ্বের জন্য এটা হবে একটি বিশাল প্রাপ্তি। এটা অসাধারণ একটি ব্যাপার হবে।’

তবে এখন প্রশ্ন জাগছে, সাত বছর পর অলিম্পিক্সে সত্যিই ক্রিকেট দেখা গেলেও সেখানে বিরাট কোহলী খেলবেন কি না তা নিয়ে নিশ্চয়তা নেই। নভেম্বরে ৩২ পূর্ণ করবেন কোহলী। সাত বছর পর তিনি থাকবেন প্রায় চল্লিশের কোঠায়। আদৌ ততদিন তিনি খেলা চালাবেন কি না, তা নিয়ে বিস্তর প্রশ্ন রয়েছে। একই কথা প্রযোজ্য রোহিত শর্মা, কে এল রাহুল, শিখর ধবনদের ক্ষেত্রে।

উল্লেখ্য, ২০২২ কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমসে ক্রিকেট থাকছে। কমনওয়েলথে শুধু মহিলারাই খেলবেন।

Leave a Reply

Your email address will not be published.