ফের বঙ্গে ঘূর্ণিঝড়! কতটা ভয়াবহ হবে ঘূর্ণিঝড় সিত্রাং? কি বলছে হাওয়া অফিস

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: চলতি মাসেই কি বাংলার বুকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় সিত্রাং (Cyclone Sitrang), কী বলছে আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া অফিস এ বিষয়ে এখনই নিশ্চিতভাবে কিছু না বললেও আশঙ্কার কথা একেবারে উড়িয়ে দিচ্ছে না। ইন্দোনেশিয়ার (Indonesia) বান্দা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ ভারত মহাসাগর এবং দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হচ্ছে। সেটি ক্রমশ পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের দিকে এলে তার প্রভাব পড়তে পারে এ রাজ্যেও।

হাওয়া অফিস জানিয়েছে, ঘন্টায় ১৫০ কিলোমিটার বেগে এই ঝড় আছড়ে পড়তে পারে পশ্চিমবঙ্গ এবং উড়িশা উপকূলে।এবারের এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে সিত্রাং। ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে থাইল্যাণ্ড।

শুধু এই রাজ্য নয়, বাংলাদেশ (Bangladesh)উপকূলেও এই সাইক্লোন তাণ্ডব চালাতে পারে বলে জানা যাচ্ছে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “আপাতত এরাজ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই। তবে ১৯-২০ তারিখ নাগাদ নিম্নচাপের প্রভাব এ রাজ্যে পড়তে পারে। ঘূর্ণিঝড় হবে কি না তা এখনও পরিষ্কার নয়।” 

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে। এর অভিমুখ থাকবে মায়ানমার-বাংলাদেশ সীমান্ত। এছাড়াও দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি ঘূর্ণাবর্ত উত্তর প্রদেশ ও সংলগ্ন বিহারের উপর অবস্থান করছে। অন্য ঘূর্ণাবর্ত ঠিক পূর্ব বাংলাদেশের ওপর রয়েছে। নিম্নচাপের প্রভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। মৎস্যজীবীদের ওই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published.