এই গ্রামে এখনও প্রবেশই করতে পারেনি করোনা

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে সারা দেশজুড়ে করা হয়েছে লকডাউন । রাজ্য সরকার গুলি বাধ্য হয়েছে বাজার হাট ,দোকান সহ সমস্ত সরকারি ও বেসরকারি অফিসগুলি বন্ধ রাখতে । যেখানে সারা দেশজুড়ে করোনা রুখতে দেওয়া হচ্ছে নানা বিধিনিষেধ,সেখানে দেশের মধ্যে একটি মাত্র গ্রামে এখনও প্রবেশ করতেই পারেনি করোনা । সারা দেশের কাছে মডেল হয়ে উঠেছে ওড়িশার গঞ্জম জেলার করনজারা গ্রাম ।অবিশ্বাস্য হলেও সত্যি,অতিমারীর সময় থেকে শুরু করে এখনও পর্যন্ত ওই গ্রামে কেউই করোনার কবলে পড়েননি । আপনার মনে হয়তো এখন প্রশ্ন জাগছে,কিভাবে সম্ভব এমনটা?

আশ্চর্যজনক ভাবে গত এক বছরে করনজারা গ্রামে কেউই করোনা আক্রান্ত হননি । সব মিলিয়ে মোট ২৬১ টি পরিবারের বাস ওই গ্রামে । জনসংখ্যা ১ হাজার ২৩৪ জন । গত জানুয়ারিতে ওই গ্রামের ৩২ জনের করোনা টেস্ট করানো হলেও ,রিপোর্টে প্রত্যেকের নেগেটিভ আসে ।

এখন প্রশ্ন হল তবে কিভাবে ওই গ্রামে একটিও করোনা আক্রান্ত হল না । এই প্রসঙ্গে জেলাশাসক বিজয় কুলাঙ্গে জানিয়েছেন,”করনজারা গ্রামের বাসিন্দারা করোনা নিয়ে গভীর সচেতন । গ্রামের বয়স্ক থেকে শিশুরা প্রত্যেকে সবসময় মাস্ক পরে থাকে সেই সঙ্গে কঠোরভাবে পালন করেন সামাজিক দূরত্ব । এমনকি খুব প্রয়োজন না হলে কেউ ঘর থেকেও বের হন না ।

তিনি এও বলেন,”ওই গ্রামের কিছু যুবক জীবিকার তাগিদে মুম্বাইয়ে কাজ করতেন । তাদের মধ্যে বেশিরভাগই লকডাউনে বাড়িতে ফেরেননি । কিছু যারা বাড়িতে ফিরেছিলেন, তারাও নিজেদেরকে ১৪ দিন কোয়ারেন্টাইনে রেখেছিলেন । এমনকি গত এক বছরে করণজারা গ্রামে কোনো বিয়ে বা কোনো প্রকার সামাজিক অনুষ্ঠান আয়োজিত হয়নি । এই করোনা অতিমারিতে সারা দেশজুড়ে এক একক দৃষ্টান্ত গড়ে তুলল করণজারা ।

Leave a Reply

Your email address will not be published.