Weather Report: নিম্নচাপের কারণে সপ্তাহের শুরুতেই দক্ষিনবঙ্গে নামল বর্ষা, ঝড়ের সম্ভাবনা একাধিক জেলায়

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: উত্তর পশ্চিম বঙ্গোপসাগর থেকে চাঁদবালির কাছে ওড়িশার স্থলভাগে প্রবেশ করেছে গভীর নিম্নচাপ। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উত্তর ওড়িশা ও উত্তর ছত্রিশগড় এর দিকে যাবে। এর জেরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝোড়ো হাওয়া, ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মতোই সোমবার সকাল থেকে কলকাতা (Kolkata) ও সংলগ্ন এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় সোম ও মঙ্গলবার দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং হাওড়া জেলায়।

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৫ শতাংশ। আর্দ্রতা এতটা বেশি থাকায় বৃষ্টি হলেও জারি অস্বস্তি। রবিবার পর্যন্ত বৃষ্টি হয়েছে ৭ মিলিমিটার।

এদিকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারেও আংশিক মেঘলা আকাশ থাকবে। 

মঙ্গলবারও আবহাওয়া মোটের উপর একইরকম থাকতে পারে। আংশিক মেঘলা আকাশ, বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় কিছুটা হলেও বৃষ্টির পরিমাণ কমবে। তবে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করেছে। 

Leave a Reply

Your email address will not be published.