Vaccination: দেশে আজ থেকে শুরু হল ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণ,জানুন বিস্তারিত

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: আজ থেকে দেশে চালু হল প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে টিকা করনের কাজ । কেন্দ্রের এই পদক্ষেপের ফলে টিকাকরণ প্রক্রিয়া গতি পাবে বলে মনে করছে বিশেষজ্ঞরা। গত ৭ জুন প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন ২১ জুন,বিশ্ব যোগ দিবসের দিন থেকেই দেশজুড়ে প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র । রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে-স্বাস্থ্যকেন্দ্রে মিলবে এই সুবিধা।শুধুমাত্র অনলাইন নয় এবার অফলাইনেও টিকাকরণ কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন ১৮ ঊর্ধ্ব বয়স্করা।

বিনামূল্যে টিকাকরণ বিষয়ে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন,”রাজয়গুলিকে উৎপাদনকারী সংস্থা থেকে আর ভ্যাকসিন কিনতে হবে না। কেন্দ্রই দেশে উৎপাদিত টিকার ৭৫ শতাংশ কিনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেবে । পাশপাশি তিনি জানিয়েছিলেন, বেসরকারি হাসপাতালগুলি ভ্যাকসিন প্রস্তুতকারকদের কাছ থেকে সরাসরি ২৫ শতাংশ ভ্যাকসিন কিনে নিতে পারবে। সে ক্ষেত্রে টিকার দামের উপর বেসরকারি হাসপাতালগুলি ১৫০ টাকা সার্ভিস চার্জ নিতে পারবে।

রবিবার বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, রাজ্যে এতদিন ১৮ থেকে ৪৪ বছর বয়সী, স্বাস্থ্যকর্মী, হকার, পরিবহণকর্মীদের মতো সুপারস্প্রেডারদেরই এতদিন ভ্যাকসিন দেওয়া হচ্ছিল। কিন্তু সোমবার থেকে ১৮ বছরের বেশি বয়স হলেই মিলবে ভ্যাকসিন। কিন্তু সূত্রের খবর, টিকার অপ্রতুলতার জন্যই সোমবার থেকে ফ্রি’তে টিকাকরণ হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published.