আজ থেকে চালু হচ্ছে গুগলের নয় নিয়ম, অতিরিক্ত ফটো বা ভিভিও রাখতে গেলে করতে হবে খরচ

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: নির্দেশিকা অনুযায়ী আজ অর্থাৎ ১ জুন থেকেই চালু হচ্ছে গুগলের নয়া নিয়ম । গ্রাহকদের এবার থেকে শুধুমাত্র ১৫ জিবি স্টোরেজ দেবে গুগল ফটোজ । ১৫ জিবির বেশি স্টোরেজ ব্যাবহার করতে হলে গুনতে হবে অতিরিক্ত টাকা । শুধুমাত্র গুগল ফটোজ নয় Gmail, drive-ও পড়বে এর আওতায় ।

এই ১৫ জিবি ভর্তি হয়ে গেলে গুগলের তরফ থেকে সংশ্লিষ্ট গ্রাহকদের কাছে একটি নোটিফিকেশন যাবে। অতিরিক্তি ছবি কিংবা অন্য কিছু রাখতে গেলে তবেই টাকা খরচ করতে হবে। তার জন্য আপনাকে Google One সাবস্ক্রাইব করতে হবে। Google Photos-এর সেটিংস ওপেন করে বর্তমানে আপনার ব্যাক আপ অন থাকলে, তা মঙ্গলবার থেকে তা বন্ধ করে দিতে পারেন।

এক্ষেত্রে নয়া দামের প্ল্যানও নিয়ে এসেছে সংস্থা। ১০০ জিবি স্টোরেজের জন্য মাসে ১৩০ টাকা ও বছরে ১,৩০০ টাকা দিতে হবে। ২০০ জিবি স্টোরেজের জন্য মাসে ২১০ টাকা ও বছরে ২,১০০ টাকা দিতে হবে। এছাড়াও আলাদা আলাদা দামে সাবস্ক্রিপশন প্ল্যানগুলি রয়েছে। সর্বোচ্চ ৩০ টিবি ক্লাউড স্টোরেজের জন্য এই প্ল্যানগুলি নিয়ে আসা হয়েছে। 

১ জুনের পরে যদি কোনও গ্রাহকের ১৫জিবি ফ্রি স্টোরেজ ভর্তি হয়ে যায় এবং তিনি যদি আর রিচার্জ না করেন তাহলে অনেক সমস্যায় পড়বেন। বিশেষ করে গুগল ফটোসে নতুন ছবি কিংবা ভিডিও আর সেভ নেবে না। সেই সঙ্গে প্রভাব পড়বে জিমেলেও। সেখানে নতুন মেল আসবে না। কাউকে মেলও পাঠাতে পারবেন না।

যদিও সব Pixel ডিভাইস থেকে 1 জুনের পর থেকেও Google Photos-এ আনলিমিটেড ছবি ও ভিডিয়ো আপলোড করা যাবে। তাই আপনার কাছে যদি Pixel ফোন থাকে তবে এই সমস্যা নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই।

Leave a Reply

Your email address will not be published.