বুধবারের বাজেটে ‘লক্ষীর ভান্ডার’,’স্টুডেন্ট ক্রেডিট কার্ডে’র খাতে বরাদ্দ ঘোষণা সরকারের

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: বুধবার বিধানসভায় পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মুখ্যমন্ত্রী বলেছিলেন,’কথা দিলে কথা রাখি’। নির্বাচনী প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে নানা প্রতিশ্রুতি দিয়েছিলেন। এবার রাজ্যবাসীকে দেওয়া সেই সমস্ত প্রতিশ্রুতি বাস্তবে রূপ দিতে চলেছেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর বুধবারের বাজেটে লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু এবং স্টুডেন্ট ক্রেডিট কার্ড মিলিয়ে মোট তিনটি প্রকল্পে বরাদ্দ ঘোষণা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। উল্লেখ্য অর্থমন্ত্রী অমিত মিত্রের শারীরিক অবস্থা ভালো না থাকার কারনে এদিনের বাজেট পেশ করবেন রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ভোট পূর্ববর্তী পর্যায়ে রাজ্যের সমস্ত সাধারণ পরিবারের গৃহিণীদের মাসিক ৫০০ টাকা ও পিছিয়ে পড়া পরিবারের গৃহিণীদের মাসিক ১০০০ টাকা করে দেবেন বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো ‘লক্ষীর ভান্ডার’ নামের প্রকল্পও চালু করেন তিনি।বুধের বাজেটে এই লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ১১ হাজার কোটি টাকা। নবান্ন সূত্রে, পরে তা বাড়িয়ে ১২ হাজার থেকে ১৫ হাজার কোটি টাকা হতে পারে।

এদিকে দিনকয়েক আগেই মুখ্যমন্ত্রী নবান্নে সাংবাদিক বৈঠকে ‘কৃষক বন্ধু’ প্রকল্পের অনুদান দ্বিগুন করার কথা ঘোষণা করেছিলেন। বছরে দুই কিস্তিতে ১০ হাজার টাকা পাচ্ছেন কৃষকরা। আগে কৃষক বন্ধু প্রকল্পের জন্য বাজেট ধরা হয়েছিল ৩ হাজার ৫০০ কোটি টাকা। তা বেড়ে ৪ হাজার কোটি টাকা হতে পারে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে রাজ্যের পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। স্টুডেন্ট ক্রেডিট কার্ডে দশম শ্রেণী থেকে পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে জানান তিনি। বছরে কম করে ১ লক্ষ আবেদন  আসতে পারে ধরে এই প্রকল্পে বরাদ্দ রাখা হচ্ছে ৫ হাজার কোটি টাকা। ইতিমধ্যেই অনেক আবেদন জমা পড়েছে বলেও জানা যায় নবান্ন সূত্রে।

Leave a Reply

Your email address will not be published.