Harbhajan Singh Retire: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন হরভজন সিং

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: দীর্ঘ ২৩ বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি। শুক্রবার সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিলেন ভারতের তারকা স্পিনার হরভজন সিং। এদিন টুইট করে অবসরের কথা জানিয়েছেন নিজেই।

টুইটারে হরভজন লিখেছেন, ‘সব ভাল জিনিসই একদিন শেষ হয়। আজ আমি এমন একটা খেলাকে বিদায় জানাচ্ছি যা আমার জীবনে সব কিছু দিয়েছে। ২৩ বছরের এই লম্বা যাত্রা যারা সুন্দর এবং স্মরণীয় করে রেখেছেন, তাঁদের প্রত্যেককে অনেক ধন্যবাদ।’ এর সঙ্গে একটি ভিডিয়োও পোস্ট করেছেন ভাজ্জি।

একই সঙ্গে ইউটিউবে এদিন একটি ভিডিও পোস্ট করেছেন হরভজন। সেখানে তিনি বলেন, ‘‘ভারতের জার্সি পরে যখনই খেলতে নেমেছি, তার থেকে বড় অনুপ্রেরণা আর কিছু ছিল না। কিন্তু, একটা সময় আসে যখন জীবনে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। জীবনে এগিয়ে যেতে হয়। গত কয়েক বছর ধরেই আমি এই ঘোষণা করতে চাইছিলাম। ভাবছিলাম কবে সেই দিনটা আসবে ৷ আজ আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। হয়তো অনেকদিন আগেই অবসর নিয়েছিলাম। কিন্তু সরকারি ভাবে ঘোষণা করতে পারিনি।”

১৯৯৮ সালে জাতীয় দলে প্রথম সুযোগ পান হরভজন ৷ টেস্টে ভারতের হয়ে ১০৩ ম্যাচে ৪১৭টা উইকেট নিয়েছেন হরভজন ৷ ওয়ান ডে-তে ২৩৬ ম্যাচে ২২৭টি উইকেট ভাজ্জির ঝুলিতে ৷ ২০১১ ভারতের বিশ্বকাপজয়ী দলেরও অন্যতম সদস্য ছিলেন তিনি ৷

প্রথমবার টি-২০ বিশ্বকাপে তিনি সাত উইকেট শিকার করেছিলেন। এছাড়া ২০১১ সালে বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে হারানোর আগে সেমি ফাইনালে পাকিস্তানকে ভারত কার্যত উড়িয়ে দিয়েছিল। ওই ম্যাচেও গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন হরভজন সিং।

তবে গত পাঁচ বছর দেশের জার্সিতে দেখা যায়নি তাঁকে। ২০১৬ সালে শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকলেও আইপিএলে খেলা চালিয়ে গিয়েছেন। দীর্ঘদিন মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে দেখা গিয়েছে তাঁকে। ধোনির পাশে দেখা গিয়েছে চেন্নাই দলেও। চলতি বছর আইপিএলে আবার কলকাতা নাইট রাইডার্সে নাম লিখিয়েছিলেন। টুর্নামেন্টের প্রথম কয়েকটি ম্যাচ খেলেওছিলেন। কিন্তু করোনার কারণ স্থগিত হওয়ার পর ফের চালু হওয়া আইপিএলে আর ২২ গজে দেখা যায়নি তাঁকে।

Leave a Reply

Your email address will not be published.