পুজো না মিটতেই রাজ্য জুড়ে ফের দুর্যোগ, আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাবাস রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: গত দুদিনের মতো আজ সোমবারও দিনভর বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। বৃষ্টির পাশাপাশি প্রবল বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর জানিয়েছে, শক্তিশালী দক্ষিণ-পূর্ব হাওয়ার দাপটে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে এবং বুধবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সর্তকতা রয়েছে।

মধ্য বঙ্গোপসাগরের উত্তরাংশ ও পার্শ্ববর্তী অঞ্চলে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। ফলে উত্তর ও দক্ষিণবঙ্গের (South Bengal) অধিকাংশ জায়গায় আজ থেকে আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।

সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সর্তকতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। এছাড়াও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। একইসাথে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, নদিয়া, হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে।

মঙ্গলবারও ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। তবে মঙ্গলবার থেকে দক্ষিনবঙ্গে বৃষ্টির পরিমান কমলেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। একইসাথে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়।

সোমবার থেকে সর্বোচ্চ তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত নিচে নামতে পারে বলে আবহাওয়াবিদদের অনুমান। পূবালি হাওয়ার দাপটে ঝড়-বৃষ্টির কারণে নদীর জলস্তর বাড়বে। নিচু এলাকা প্লাবনের আশঙ্কা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.