কিভাবে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন? জানাল পর্ষদ

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: জুলাই মাসে বেরবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। শুক্রবার পর্ষদের পক্ষ থেকে জানানো হল, ৫০-৫০ অনুপাতে মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে। অর্থাৎ,নবম শ্রেণী থেকে দশম শ্রেণীতে ওঠার যে বার্ষিক পরীক্ষা, তার প্রাপ্ত নম্বর এবং দশম শ্রেণীর ইন্টারনাল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ জানিয়ে দিল মাধ্যমিক শিক্ষা পর্ষদ।তবে কোনও পড়ুয়ার এই ফলাফল পছন্দ না হলে তিনি পরীক্ষায় বসতে পারেন। তবে সেই পরীক্ষার ফলাফলকেই চূড়ান্ত বলে ধরে নেওয়া হবে।

একইসাথে উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে, ২০১৯ সালে মাধ্যমিক পরীক্ষার সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৪ টি বিষয়ের ভিত্তি করে ৪০ শতাংশ নম্বর এবং ২০২০ সালে বার্ষিক পরীক্ষায় (একাদশ শ্রেণি) থিওরির উপর ভিত্তি করে বাকি ৬০ শতাংশ নম্বর। সেই সঙ্গে যুক্ত হবে দ্বাদশের প্রোজেক্টের নম্বর। এক্ষেত্রেও কোনও পরীক্ষার্থী সন্তুষ্ট না হলে, পরিস্থিতি স্বাভাবিক হলে, তিনিও পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

করোনা পরিস্থিতিতে এবছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিলের সুপারিশ করেছিল বিশেষজ্ঞ কমিটি।শেষমেশ বিশেষজ্ঞ কমিটির সুপারিশ ও অভিভাবকদের মতামতকেই গুরুত্ব দিয়েছে রাজ্য সরকার। তার পর মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করা হবে ঘোষণা হয়। সেই অনুযায়ী এদিন সিদ্ধান্ত জানাল পর্ষদ।

Leave a Reply

Your email address will not be published.