India Won Thomas Cup:১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে টমাস কাপ জিতল ভারত

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ব্যাডমিন্টনে ইতিহাস গড়লো ভারত। ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে ব্যাডমিন্টন বিশ্বকাপ বা টমাস কাপ জিতল ভারত। টমাস কাপের ৭৩ বছরের ইতিহাসে প্রথম বার জিতল ভারত। কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে কষ্ট করে জিততে হয়েছিল ভারতকে। কিন্তু ফাইনালের ভারতের কোনও খেলোয়াড়কেই আটকানো যায়নি। প্রথম তিনটি ম্যাচে জিতে ট্রফি নিশ্চিত করে ফেলে ভারত।

প্রথম ম্যাচে লক্ষ্য সেন পিছিয়ে গিয়েও জেতেন। প্রথম গেমে ৮-২১ ব্যবধানে হেরে যান লক্ষ্য। খেলার ফল ৮-২১, ২১-১৭, ২১-১৬। দ্বিতীয় ম্যাচে চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ মুখোমুখি হয়েছিলেন মহম্মদ এহসান এবং সুকামুলিয়োর। লক্ষ্যর মতো চিরাগরাও প্রথমে পিছিয়ে গিয়েছিলেন। কিন্তু হার মানেননি তাঁরা। দ্বিতীয় ম্যাচে ভারত জেতে ১৮-২১, ২৩-২১, ২১-১৯ পয়েন্টে। তৃতীয় ম্যাচ খেলতে নামেন কিদম্বি শ্রীকান্ত। প্রথম গেমে দাপটের সঙ্গে জেতেন তিনি। ফাইনালে স্ট্রেট সেটে জিতলেন শ্রীকান্ত। এ বারের টমাস কাপে একটি গেমও হারেননি তিনি।

উল্লেখ্য,১৯৪৯ সালে শুরু হওয়া একটি ব্যাডমিন্টন প্রতিযোগিতা। কিন্তু সেই টমাস কাপের সেমিফাইনালেই কোনও দিন উঠতে পারেনি ভারত। কোনও পদকই ছিল না এই প্রতিযোগিতায়। সেই টমাস কাপের ফাইনালে উঠল ভারত। রবিবার হেরে গেলেও রুপো পেয়ে (জিতে নয়) ইতিহাস তৈরি করতে পারতেন লক্ষ্য সেনরা। কিন্তু তাতে লক্ষ্যভেদটাই তো হত না। আর ভারতীয় ব্যাডমিন্টন জানে সোনা হারানোর যন্ত্রণা। অলিম্পিক্সে পিভি সিন্ধুর পদক পেয়েও বিষণ্ণ মুখটা ভোলা সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published.