২৬ মে কী ভারতে বন্ধ হতে চলেছে ফেসবুক,ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া গুলি? কি বলছে কেন্দ্র

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ২৬ মে থেকে কি ভারতে বন্ধ হতে চলেছে ফেসবুক,ট্যুইটার  সহ ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া গুলি  । চলতি বছরের গত ফেব্রুয়ারি মাসে সোশ্যাল মিডিয়া ,ওটিটি প্লাটফর্ম সহ ডিজিটাল নিউজ পোর্টালগুলির জন্য একগুচ্ছ গাইডলাইন বেঁধে দিয়েছিল কেন্দ্র । কেন্দ্রের সেই সময়সীমা শেষ হচ্ছে আগামী ২৬ মে । এমতাবস্থায় কিছু কিছু ভারতীয় সোশ্যাল মিডিয়া কোম্পানি ছাড়া ফেসবুক,ইনস্টাগ্রাম ও ট্যুইটারের মত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলি এখনও মেনে নেয়নি কেন্দ্রের নয়া নীতি । আর তাতেই ক্ষুদ্ধ কেন্দ্র ।দেশজুড়ে শুরু হয়েছে জল্পনা । তবে কি ২৬ মে’র পর ভারতে বন্ধ হয়ে যাবে ফেসবুক,ট্যুইটারের মত জনপ্রিয় সোশ্যাল মিডিয়াগুলি ।

গত ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছিলেন,”সামাজিক মিডিয়া অপরাধী ও সন্ত্রাসবাদীদের প্রচারের এক প্লাটফর্ম হয়ে উঠেছে । সোশ্যাল মিডিয়ার অপব্যাবহার রুখতে এই গাইডলাইন তৈরি করে কেন্দ্র । যদি কোনো মিডিয়া কোম্পানি এই গাইডলাইন না মানেন তাহলে তার বিরুদ্ধে করা ব্যাবস্থা নেবে কেন্দ্র । ভারতে মোট হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারী রয়েছে ৫০ কোটি, ফেসবুক ব্যবহারকারী রয়েছে ৪২ কোটি, ২০ কোটি ইনস্টাগ্রাম ব্যাবহারকারী এবং ১.৫ কোটি ট্যুইটার ব্যাবহারকারী রয়েছেন । উদ্বেগজনক ভাবে এই সমস্ত জনপ্রিয় সোশ্যাল মিডিয়াগুলির একটিও এখনও পর্যন্ত কেন্দ্রের কোনো প্রকার গাইডলাইনকে মেনে নেননি । অপরদিকে মাত্র ৫০ লক্ষ ব্যাবহারকারী নিয়ে ভারতীয় সোশ্যাল মিডিয়া কোম্পানি তা করে দেখিয়েছে ।

সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে ,এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । তাই সরকার এই জাতীয় প্লাটফর্ম গুলির জন্য একটি গাইডলাইন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে । কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেরকর ওটিটি ও ডিজিটাল নিউজ পোর্টাল সম্পর্কে বলেছিলেন ,তাদের নিজেদের নিয়ন্ত্রণ করার জন্য একটি নিজস্ব ব্যাবস্থা করা উচিত । সব কিছুর শেষে সরকার কী সিদ্ধান্ত নেয় তাই দেখার ।

Leave a Reply

Your email address will not be published.