খেলরত্ন পুরস্কারের নাম বদল, নতুন নাম মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার,ঘোষণা নরেন্দ্র মোদির

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নতুন নাম হচ্ছে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। খেলরত্ন অ্যাওয়ার্ড থেকে বাদ পড়ল প্রয়াত দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীর রাজীব গান্ধীর নাম। অলিম্পিকের মধ্যেই বড়সড় ঘোষণা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। হকি তারকা ধ্যানচাঁদকে সম্মান জানাতেই এই বড় পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার একটি ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘খেলরত্ন পুরস্কারের নাম মেজর ধ্যানচন্দের নামে করার জন্য দেশের প্রচুর নাগরিকের থেকে অনুরোধ পেয়েছিলাম। মতামত জানানোর জন্য তাঁদের ধন্যবাদ জানাই। তাঁদের ভাবাবেগকে সম্মান দিয়ে, খেলরত্ন পুরস্কারকে মেজর ধ্যানচন্দ খেলরত্ন পুরস্কার হিসাবে ডাকা হবে।’

খেলরত্ন পুরস্কার ভারতের সর্বোচ্চ ক্রীড়াসম্মান। দেশের সেরা ক্রীড়াবিদদের স্বীকৃতি হিসাবে এই পুরস্কার দিয়ে থাকে ভারত সরকার। নগদ অর্থ, ট্রফি এবং সার্টিফিকেট দেওয়া হয় পুরস্কার স্বরূপ। আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে চার বছরের বেশি সময় ধরে নিয়মিত সাফল্য এনে দিলেই এই খেতাব পাওয়া যায়।

প্রসঙ্গত, সম্প্রতি টোকিয়ো অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছে ভারতীয় পুরুষ হকি দল। এরপরেই পুরস্কারের নাম বদলের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Leave a Reply

Your email address will not be published.