Virat Kohli: টি-২০ বিশ্বকাপের পর রোহিতের কাছে কোহলি কী অধিনায়কত্ব ছাড়ছেন! কী জানাল বিসিসিআই?

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: সোমবার সকালেই এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে উঠে এসেছিল আগামী টি২০ বিশ্বকাপের পরই সীমিত ওভারের ক্রিকেট থেকে অধিনায়কত্ব ছাড়বেন বিরাট কোহলি। পরিবর্তে তার জায়গায় নয়া অধিনায়ক হবেন রোহিত শর্মা। প্রতিবেদনে লেখা হয়েছিল,’ব্যাটিংয়ে আরও মনোযোগ দেওয়ার জন্যই সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াতে পারেন বিরাট কোহলি।

ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে, ‘বিরাট নিজেই তাঁর দায়িত্ব ঠিকঠাকভাবে পালন করতে চাইছে। ও নিজেই বুঝতে পেরেছে সকল ফরম্যাটে অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার কারণেই তার প্রভাব ওর ব্যাটিংয়ের উপর পড়ছে। ও সেই স্পেসটা চাইছে। কারণ ও মনে করে ভারতীয় ক্রিকেটকে এখনও অনেক কিছুই দেওয়ার আছে। রোহিত যদি সাদা বলের অধিনায়ক হন, লাল বলের ক্রিকেটে কিন্তু বিরাটই ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দেবেন। পাশাপাশি টি-২০ এবং একদিনের ক্রিকেটে তিনি নিজের ব্যাটিংয়ের উপরে আরও বেশি করে মনোনিবেশ করবেন। বিরাটের এখন মাত্র ৩২ বছর বয়স। পরের ৫-৬ বছর তো ও হেসেখেলে ব্যাটিং তালিকার শীর্ষে থাকতে পারবে।’

এরপরই কানাঘুষো শুরু হয় ক্রিকেট মহলে। তবে সোমবার বিকেলে সমস্ত জল্পনাকে নাকচ করে বিসিসিআই জানায়,’এই খবরটি পুরোটাই ভুয়ো। তিন ফরম্যাটেই অধিনায়ক হিসেবে থাকছেন বিরাট কোহলি।

যদিও রোহিত এবং কোহলির মধ্যে যে সম্পর্ক মধুর নয়, সেকথা বহুচর্চিত। কিন্তু গত কয়েক মাসে নাকি দু’জনের বন্ধুত্ব যথেষ্ট গাঢ় হয়েছে। ওই সূত্রের দাবি, “আমরা জানি এই নিয়ে সংবাদমাধ্যমে অনেক চর্চা হবে। তাই জন্যেই বিসিসিআই অনেক আগে থেকেই ব্যাপারটা কী ভাবে সামলানো যাবে সেটা নিয়ে ভাবছে। দিনের শেষে, বিরাট এবং রোহিত একে অপরের বন্ধু এবং ওদের ভাবনাচিন্তাও এক।”

মুম্বই ইন্ডিয়ান্স দলের হয়ে রোহিত শর্মার ক্যাপ্টেন্সি রেকর্ড অনেকটাই ভালো। ২০২০ সালে সংযুক্ত আরব আমিরশাহীতে মুম্বই ইন্ডিয়ান্স IPL খেতাব জয় করার পর থেকে সকলেই এই দাবি সোচ্চার হন যে সীমিত ওভারের অধিনায়কত্ব, ন্যুনতম T20 ক্রিকেটে, রোহিত শর্মার হাতে তুলে দেওয়া হোক।

উল্লেখ্য, বিরাট কোহলির নেতৃত্বে এখনও অবধি ৬৫ টি ওয়ান-ডে, ২৭ টি-২০ ম্যাচ জিতেছে ভারত৷ তাঁর নেতৃত্বে ৯৫ টি একদিনের ম্যাচ খেলে ২৭ টিতে হারের মুখ দেখেছে টিম ইন্ডিয়া৷ একদিনের ক্রিকেটে কোহলির জয়ের হার ৭০.৪৩ %। অন্যদিকে, রোহিতের নেতৃত্বে এখনও অবধি ১০ টি ওয়ান-ডে ও ১৯ টি টি-২০ খেলেছে ভারত৷ ওয়ান-ডে’তে রোহিতের নেতৃত্বে ৮ বার জিতেছে টিম ইন্ডিয়া৷ মাত্র ২ বার হার। টি-২০তে ১৫ বার জিতেছে ভারত। তাই এ কথা বলাই বাহুল্য, সীমিত ওভারে বিরাটের পর দলকে নেতৃত্ব দেওয়ার যোগ্য উত্তরসূরী একমাত্র রোহিতই

Leave a Reply

Your email address will not be published.