Nirmala Mishra Passed Away: প্রয়াত বিশিষ্ট সংগীতশিল্পী নির্মলা মিশ্র

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: প্রয়াত বিশিষ্ট সংগীতশিল্পী নির্মলা মিশ্র। ৮১ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে জীবনাবসান হল তাঁর। বাংলা গানের এক অধ্যায়ের অবসান হল শিল্পীর জীবনাবসানে। শনিবার রাত ১২.০৫ মিনিটে দক্ষিণ কলকাতার চেতলার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ এই শিল্পী৷ গত বেশ কয়েক মাস ধরেই বার্ধ্যকজনিত অসুস্থতায় ভুগছিলেন শিল্পী। বাঙালি শ্রোতার গানের ‘তোতাপাখি’র শেষকৃত্য হবে রবিবার।

১৯৩৮ সালে দক্ষিণ ২৪ পরগণার মজিলপুরে জন্মগ্রহণ করেন নির্মলা। পণ্ডিত মোহিনীমোহন মিশ্র ও ভবানী দেবীর কন্যা নির্মলা। বাবার চাকরির কারণেই তিনি তাঁর পরিবার নিয়ে কলকাতার চেতলায় চলে আসেন। স্বর্ণযুগের অন্যতম জনপ্রিয় শিল্পী নির্মলা। কেবল বাংলা নয় ওড়িশাতেও তাঁর জনপ্রিয়তা আকাশছোঁয়া। তিনি নিজেই বলতেন, বম্বের লতা, বাংলার সন্ধ্যার মতোই তিনি ওড়িশার নির্মলা। বহু ওড়িয়া ছবিতে প্লেব্যাক করেছেন তিনি। 

১৯৬০ সালে ‘শ্রী লোকনাথ’ ছবিতে গান গাওয়ার মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন নির্মলা। কেবল আধুনিক আর প্লে ব্যাক নয়। নজরুলগীতি, শ্যামা সংগীত, লোকগীতি, দেশাত্মবোধক সব ধরনের গানেই শ্রোতাদের মন জয় করেছিলেন তিনি। তিনি একের পর এক বিখ্যাত গান গেয়ছেন। তাঁর বিখ্যাত গানগুলোর মধ্যে রয়েছে, ‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’ ‘ও তোতোপাখি’, ‘আমি তো তোমার চিরদিনের হাসি কান্নার সাথী’। এই তালিকা শেষ হওয়ার নয়। 

Leave a Reply

Your email address will not be published.