Dilip Kumar Died: প্রয়াত বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: প্রয়াত কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ মুম্বাইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। তার মৃত্যুতে শোকের ছায়া বলিউড ইন্ডাস্ট্রিতে।

শারীরিক অবস্থার অবনতির জন্য গত ৩০ জুন তাকে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউ-তে ভর্তি করা হয়। তার দিন কয়েক পর স্ত্রী সায়রা ট্যুইট করে জানিয়েছিলেন স্থিতিশীল রয়েছে দিলীপ কুমারের শারীরিক অবস্থা।

১৯২২ সালের ১১ ডিসেম্বর জন্ম মুহাম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমারের। চলচ্চিত্র জগতে ‘ট্রাজেডি কিং’ নামেই পরিচিত তিনি। দিলীপ কুমারকে হিন্দি চলচ্চিত্র জগতের একজন প্রবাদপ্রতিম অভিনেতা হিসেবে বিবেচনা করা হয়। ১৯৪৪ সালে ‘বম্বে টকিজ’-এর ব্যানারে ‘জোয়ার ভাটা’ দিয়ে অভিনয় জগতে পা রেখেছিলেন তিনি। তারপর দিয়ে গিয়েছেন একের পর এক হিট ছবি।

দীর্ঘ পাঁচ দশকের কেরিয়ারে ৬৫টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি। তাঁর উল্লেখযোগ্য ছবিগুলির মধ্যে অন্যতম ‘আন্দাজ’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘দেবদাস’। এরপর ১৯৭৬ থেকে দীর্ঘ ৫ বছরের বিরতি। ১৯৮১ সালে ‘ক্রান্তি’ সিনেমার হাত ধরে ফের প্রত্যাবর্তন সিনেমা জগতে। দিলীপ কুমার অভিনীত ছবি গুলির মধ্যে মধ্যে ‘মুঘল-এ-আজম’ এবং ‘নয়া দৌড়’ ২০০৪ এবং ২০০৮ সালে পুনরায় মুক্তি পেয়েছিল। 

দিলীপ কুমার নিজের সিনেমা জীবনে ৮ বার ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার সহ ১৯ বার ফিল্মফেয়ারে মনোনয়ন পেয়েছেন। একজন ভারতীয় অভিনেতা হিসেবে সর্বোচ্চসংখ্যক পুরস্কার বিজয়ী হওয়ার জন্য গিনেস বিশ্ব রেকর্ড ঝুলিতে নিজের জায়গাও দখল করে নিয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.