Madhyamik Evaluation 2021: মাধ্যমিকের মূল্যায়নে এক ধাপ এগোলো পর্ষদ। রাজ্যে স্কুলগুলিকে নয়া নির্দেশ পাঠালো পর্ষদ

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর । মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত মতো গত শুক্রবারই মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ঘোষণা করেছিলেন ৫০-৫০ ফর্মুলাতেই হবে মাধ্যমিকের মার্কশিট । নবম শ্রেনীর বার্ষিক পরীক্ষার ফল ও দশম শ্রেণীর ইন্টার্নাল-এর নম্বরের নিরিখেই হবে মাধ্যমিকের মার্কশিট । তারই কাজ একধাপ এগিয়ে রাখলো মধ্যশিক্ষা পর্ষদ। আগামী ২৪ জুনের মধ্যে প্রত্যেকটি স্কুলকে নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার নম্বর জমা দিতে নির্দেশ দিল পর্ষদ। পর্ষদ আরও জানায়,’যদি কোনো স্কুল এর মধ্যে কোনো প্রকার কারচুপি করে,পর্ষদ সেই স্কুলের বিরুদ্ধে আইনত ব্যাবস্থা নেবে।’

নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার রেজাল্ট জমা দেওয়ার জন্য বোর্ডের তরফে একটি ওয়েবসাইট দেওয়া হয়েছে। ওয়েবসাইটে Login করে মার্কশিট গুলি আপলোড করতে হবে।

কিন্তু ৫০-৫০ ফর্মুলায় ঠিক কত নম্বর পেতে পারেন পরীক্ষার্থীরা? ধরুন কোনো ছাত্র নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষায় কোনো একটি বিষয়ে ৭০ পেয়েছিল। নিয়ম মাফিক মাধ্যমিক পরীক্ষার মূল্যায়নে ওই নম্বরের ৫০ শতাংশ অর্থাৎ ৩৫ নম্বর যুক্ত হবে। সেই সঙ্গে ওই ছাত্র যদি মাধ্যমিকের ইন্টার্নাল-এ ১০-১০ পেয়ে থাকে,তাহলে তার পাঁচগুণ অর্থাৎ ৫০ নম্বর পাবে ওই ছাত্র। অর্থাৎ ওই বিষয়ে মাধ্যমিকে ওই ছাত্রের মোট নাম্বার হবে ৮৫। এভাবেই প্রত্যেকটি বিষয়ের মূল্যায়ন করা হবে মাধ্যমিকে।

Leave a Reply

Your email address will not be published.