কথা রাখলেন মমতা ,পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য চালু করছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: একুশের বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন ক্ষমতায় এলে রাজ্যে চালু হবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। কথা মতোই রাজ্যে ৩০ জুন থেকে চালু হচ্ছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। এই প্রকল্পের অধীন উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন পড়ুয়ারা। বুধবার আনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি নির্দেশিকা অনুযায়ী ডাক্তারি,ইঞ্জিনিয়ারিং, ডাব্লুবিসিএস সহ রাজ্য ও জাতীয় স্তরের যে কোনো পরীক্ষার কোচিংয়ে ব্যাবহার করা যাবে এই কার্ড।

গত বৃহস্পতিবার এই প্রকল্পটিকে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। মাধ্যমিক থেকে পোস্ট ডক্টরেট সর্বত্র পর্যন্ত পড়াশোনার বিভিন্ন ধাপে আর্থিক সুযোগ-সুবিধা পাবে পড়ুয়ারা। ফলে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত সুবিধা পাবে সকল পড়ুয়ারাই। সন্তানের উচ্চশিক্ষার জন্য ধার করতে হবে না তাঁর মা-বাবাকে। এমনকী, সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে প্রচুর টাকা খরচ হয়। ফলে অনেকে সেই পথে হাঁটতে পারেন না। এবার সেই চিন্তা কাটল। পড়ুয়ারা তাদের চাকরি হবার ১ বছর পর থেকে ১৫ বছরের মধ্যে ওই ঋণ ফেরত দিতে পারবে।

পড়ুয়ারা কি কি সুবিধা পাওয়া যাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম-এ


■ রাজ্যের পড়ুয়াদের উচ্চশিক্ষায় সহজশর্তে ঋণ পাবেন ।
■ রাজ্য সরকার ওই ঋণের গ্যারান্টার হবে।
■ চাকরি হওয়ার পর ১ বছর পর ১৫ বছরের মধ্যে ওই ঋণ ফেরত দিতে হবে।
■ নাম মাত্র ৪ শতাংশ সুদের হারে এই ঋণ পাওয়া যাবে।
■ সঠিক সময়ে এই ঋণ শোধ করলে সুদের উপর ১ শতাংশ ছাড় পাওয়া যাবে।

উচ্চশিক্ষা দপ্তরের এক কর্তা জানান,” মুখ্যমন্ত্রী চান ছাত্র-ছাত্রীদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য তাদের বাবা-মাকে যেন আর চিন্তা না করতে হয়। রাজ্য সরকার সবার পাশে থাকবে। স্নাতক-স্নাতকোত্তর, যেকোনও ডিপ্লোমা, ডক্টরেট, পোস্ট ডক্টরেট ইত্যাদি কোর্সের খরচ বহন করবে সরকার। ৪০ বছর বয়স পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে। চাকরি পাওয়ার পর ছাত্রছাত্রীরা সুবিধে মতো ইএমআইতে ঋণ শোধ করতে পারবে।”

কিভাবে আবেদন করবেন

অনলাইনে নির্দিষ্ট পোর্টাল থেকে আবেদন করা যাবে। West Bengal Student Credit Card Online Application . অনলাইনে আবেদন করার পরই পড়ুয়ারা পেয়ে যাবেন ক্রেডিট কার্ড।যা উচ্চ শিক্ষার জন্য ব্যাবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.