বছরের শেষে ঊর্ধমুখী পারদ, কবে আবার জাকিয়ে পড়বে শীত? কি জানাচ্ছে আবহাওয়া দফতর?

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: বছরের শেষে আবারও একবার ঊর্ধমুখী পারদ। শীতের আমেজ উপভোগ করার আগেই বাড়ছে তাপমাত্রা। বড়দিন থেকেই ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী জানুয়ারি মাসে শেষের দিকে বঙ্গে আবার জাকিয়ে শীত পড়তে পারে। তাও যদি পশ্চিমী ঝঞ্ঝা বিদায় নেয়।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে সোমবারও রাজ্যের তাপমাত্রা ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি বাড়তে পারে। একইসাথে রাজ্যের বেশ কিছু জেলায় আকাশ মেঘলা থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় উত্তর ও দক্ষিনবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিপাত হবে। যদিও ২৯ তারিখ পুরুলিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রামে ঝেঁপে নামবে বৃষ্টি বলে জানিয়েছে হাওয়া অফিস।

মূলত, তাপমাত্রা বাড়ার কারণ হল পশ্চিমী ঝঞ্ঝা। শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হয়েছে। এই নিম্নচাপ অক্ষরেখা টি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে রয়েছে যে কারণে তাপমাত্রার এই উত্থান।

এই পশ্চিমী ঝঞ্ঝার ফলেই কলকাতা সহ জেলাগুলির রাতের তাপমাত্রা বাড়বে কয়েক ডিগ্রি। বঙ্গোপসাগর থেকে আসা জলীয়বাষ্প পূর্ণ হাওয়ার কারণে বছর শেষে বাংলা ভিজবে বৃষ্টিতে।

Leave a Reply

Your email address will not be published.