Miyazaki Mangoes:প্রতি কেজি আমের দাম ২.৭ লক্ষ টাকা,বিশ্বের সবচেয়ে বিরল প্রজাতির এই আম এখন দেশেই তৈরি হচ্ছে

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: আম গাছ পাহারা দেওয়ার কথা তো আগেই শুনেছেন। কিন্তু কখনও কি ভেবেছেন মাত্র ৭ টা আম পাহারার জন্য চারজন নিরাপত্তারক্ষী সহ ছয়টি কুকুরও থাকবে ! আপনি ভুল শোনেন নি,একদম ঠিকই শুনেছেন । মধ্যপ্রদেশের এক দম্পতি নিজেদের বাড়িতে ঘটিয়েছেন এই ঘটনা ।কথায় আছে ‘ফলের রাজা আম’। কিন্তু আর পাঁচটা আমের মতো এই আমটিকে গুলিয়ে ফেললে ভুল করবেন । কারন এটি বিশ্বের অন্যতম বিরল প্রজাতির আম । নাম ‘মিয়াজাকি’। যার এক কেজির মূল্য ২ লক্ষ ৭০ হাজার টাকা ।

জাপানের মিয়াজাকি আম হল বিশ্বের সবচেয়ে বেশি দামের আমের মধ্যে একটি । মধ্যপ্রদেশের জব্বলপুরের এই দম্পতি নিজেদের বাড়িতেই বসিয়েছিলেন এই দুষ্প্রাপ্য আমের চারা ।ওই দম্পতির কথায়,ট্রেনে করে একবার চেন্নাই যাওয়ার সময় এক ব্যক্তির থেকে এই আমের চারা তাদের হাতে আসে। ওই ব্যক্তি তাদের বলেছিলেন,’নিজের সন্তানের মতো করে গাছগুলোকে বড়ো করে তুলতে।’ তারপর জব্বলপুরের ওই বাড়িতেই লাগান চারাগুলি। গাছ দুটি লাগানোর সময় ওই দম্পতি ভাবেননি তারা কী দুষ্প্রাপ্য আমের চারা লাগিয়েছেন তাদের বাড়িতে । ফলন হওয়ার পর দাম শুনে রীতিমত চমকে ওঠেন দুজনেই। এর পরেই ধীরে ধীরে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় তাদের ওই আম।

সংকল্পের স্ত্রী রানি বললেন, ‘মুম্বইয়ের এক গহনা বিক্রেতা একটি আমের জন্য ২১ হাজার টাকা দিতে রাজি ছিলেন । কিন্তু আমরা বিক্রি করিনি । আমরা সিদ্দান্ত নিয়েছি এই আম আমরা কাউকে বিক্রি করব না । তা হলে সকলেই এই চারা তৈরি করে ফেলবেন ।’’জাপানের মিয়াজাকি শহরে এই আম পাওয়া যায় । সেই থেকেই তার নাম মিয়াজাকি । এক একটি আমের ওজন ৩৫০ গ্রাম এবং সাধারণ আমের থেকে শর্করার পরিমাণ ১৫ শতাংশ বেশি । এপ্রিল থেকে আগস্ট মাসের মধ্যে এই আমের চাষ হয় ।

Leave a Reply

Your email address will not be published.