পরিবেশকে দূষণমুক্ত রাখতে অভিনব উদ্যোগ নবদ্বীপ পৌরসভার

নবদ্বীপ,নদীয়া: নির্মল বাংলা অভিযান কে সামনে রেখে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ও নবদ্বীপ পৌরসভার উদ্যোগে পৌরসভার এক নম্বর ওয়ার্ডে এক জনসচেতনতামূলক পদযাত্রা অনুষ্ঠিত হলো শুক্রবার। সচেতনতা মূলক বর্ণাঢ্য পদযাত্রাটি এই দিন ১ নম্বর ওয়ার্ডের বিষ্ণুপ্রিয়া হল্ট সংলগ্ন ওলা দেবিতলা এলাকা থেকে বের হয়ে ওয়ার্ডের অন্তর্গত প্রতিস্থানে প্রদক্ষিণ করে। পৌরসভার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা ছাড়াও এই দিনের পদযাত্রায় অংশগ্রহণ করেন এক নম্বর ওয়ার্ড তৃণমূল কংগ্রেসের কর্মী সমর্থক সহ এলাকার সচেতন নাগরিকবৃন্দ।

পারিপার্শ্বিক পরিবেশ কে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মধ্য দিয়ে এই সমাজকে দূষণমুক্ত করতে ইতিপূর্বে নবদ্বীপ পৌরসভার পৌর প্রশাসক মন্ডলীর চেয়ারপার্সন বিমান কৃষ্ণ সাহার উদ্যোগে ও পৌরসভার সহযোগিতায় সুপ্রাচীন মন্দির নগরী নবদ্বীপ শহরে ২৪ টি ওয়ার্ডের প্রতিটি বাড়িতে নিত্য ব্যবহৃত বর্জ্য পদার্থ রাস্তাঘাটের বদলে নিজের বাড়িতে একত্রিত করে রাখতে একটি পচনশীল বর্জ্য ও অপরটি অপচনশীল বর্জ্য পদার্থের জন্য পৃথকভাবে দুটি বালতি প্রদান করা হয় পৌরসভার পক্ষ থেকে। যা প্রতিদিন নির্দিষ্ট সময়ে পৌরসভার সাফাই কর্মীরা এলাকায় পৌঁছে বর্জ্যপদার্থ গুলি প্রতিটি বাড়ি থেকে সংগ্রহ করতে পারেন। যার ফলে এই কার্যের দ্বারা এলাকা যেমন পরিষ্কার-পরিচ্ছন্ন ও দূষণমুক্ত থাকবে পাশাপাশি বিভিন্ন প্রকার সংক্রমণের হাত থেকে রক্ষা পাবেন নগরবাসী।

মূলত সেই কারণেই নবদ্বীপ পৌরসভার উদ্যোগে সচেতনতামূলক এই প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে এই দিনের পদযাত্রায় অংশগ্রহণ করতে এসে জানান পৌরসভার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক গন। এক নম্বর ওয়ার্ড ছাড়াও সচেতনতামূলক এই পদযাত্রা পরবর্তী সময়ে পৌরসভার প্রতিটি ওয়ার্ডে অনুষ্ঠিত হবে বলেও এই দিন জানান পৌর আধিকারিকেরা।

Leave a Reply

Your email address will not be published.