Student Credit Card: বাংলার সীমানা ছাড়িয়ে জাতীয় স্তরে জনপ্রিয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প, আবেদন ১২ হাজারের বেশি

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ফের বাংলার সীমানা ছাড়িয়ে জাতীয় স্তরে জনপ্রিয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প। খুব অল্প সময়ের মধ্যেই চাহিদার শীর্ষে তাঁর নবতম প্রকল্প – স্টুডেন্টস ক্রেডিট কার্ড। দরিদ্র, মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনা, জ্ঞানার্জনের পথ আরও মসৃণ করে মুখ্যমন্ত্রী এই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের কথা ভেবেছেন এবং তা ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। আর তার পরপরই দেখা গেল, শুধু পশ্চিমবঙ্গেই নয়। বাংলার বাইরে একাধিক রাজ্য থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন জানিয়েছে প্রচুর পড়ুয়া। আবেদন যাচাইয়ের পরই তাঁরা ঋণ পাবেন, এমনই খবর সরকারি সূত্রে।

উচ্চশিক্ষায় ছাত্রসমাজকে এগিয়ে দিতে এমনই সংকল্প নিয়েছিলেন মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তাঁর ভাবনায় এসেছে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধা। এই কার্ডে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ঋণ পাবে পড়ুয়ারা। পরে উপার্জনক্ষম হলে তা সেই ঋণ শোধ করে দেওয়া যাবে। মাধ্যমিক থেকে পোস্ট ডক্টরেট সর্বত্র পর্যন্ত পড়াশোনার বিভিন্ন ধাপে এই আর্থিক সুবিধা পাবে পড়ুয়ারা।

উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর, এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্য থেকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড নেওয়ার জন্য ১২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। তার মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে ৭৫০০-র বেশি আবেদন। এছাড়া ওড়িশা থেকে ৯০০, তেলেঙ্গানা থেকে ৩০০, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০০, মহারাষ্ট্র থেকে ৩৫০, উত্তরপ্রদেশ থেকে ৩৩০, দিল্লি থেকে ২০০ ও তামিলনাড়ু থেকে ২৮০ জনেরও বেশি পড়ুয়া আবেদন করেছেন বাংলার এই সুবিধা পেতে। এছাড়া জম্মু-কাশ্মীর, অরুণাচল, উত্তর-পূর্বাঞ্চলের প্রায় সব রাজ্য, এমনকী গুজরাট থেকেও আবেদন এসেছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.