‘একবার টেট পাশ করলে সারাজীবন চাকরির সুযোগ’,জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: একবার টেট পাশ করলে, আজীবন চাকরির সুযোগ। টেট নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক ট্যুইট করে এই ঘোষণা করেছেন। এর আগে একবার টেট পাশ করলে, ৭ বছর মেয়াদ ছিল সেই সার্টিফিকেটের। এবার তা আজীবন। অর্থাৎ যতদিন পর্যন্ত তাঁর চাকরিতে যোগদানের বয়স থাকবে, ততদিন পর্যন্ত একটাই টেট শংসাপত্র দেখিয়ে তাঁরা চাকরির যোগ্যতা অর্জন করতে পারবেন। কেন্দ্রের নয়া সিদ্ধান্তে খুশি পরীক্ষার্থীরা।

এক বিবৃতিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ‘টেট উত্তীর্ণদের শংসাপত্রের বৈধতা ৭ বছর থেকে বাড়িয়ে আজীবন করা হচ্ছে। ২০১১ সাল থেকেই এই সুযোগ পাওয়া যাবে। ফলে ২০১১ সাল থেকে এখনও পর্যন্ত যাঁরা টেট উত্তীর্ণ হয়েছেন, তাঁদের শংসাপত্র সারা জীবনের জন্য বৈধ থাকবে। যাঁদের টেট উত্তীর্ণ হওয়ার পর সাত বছর পেরিয়ে গিয়েছে, তাঁদের নতুন করে শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনকে।’

কেন্দ্রীয় টেট বা সি-টেট দেশের শিক্ষক নিয়োগ সংক্রান্ত সর্বোচ্চ নিয়ামক সংস্থা । এদের গাইডলাইন মেনেই বিভিন্ন রাজ্যে নিজেদের মতো করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া হয়। বছরে দু’বার দু’ধাপে সি-টেট হয়ে থাকে। প্রথম থেকে পঞ্চম শ্রেণি এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে শিক্ষক নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া হয়। যোগ্য প্রার্থীরা মূলত কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে শিক্ষক হিসেবে যোগ দিয়ে থাকেন।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, কর্মসংস্থান বৃদ্ধির ক্ষেত্রে এই পদক্ষেপ অত্যন্ত ইতিবাচক হবে। যাঁরা শিক্ষকতাকেই পেশা করতে ইচ্ছুক, তাঁরা এবার নতুন সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published.