বন্ধ পানীয় জল পরিষেবা, সমস্যায় ভুগছেন পানিঘাটা গ্রাম পঞ্চায়েতের সাধারণ মানুষ

নদীয়া: নদীয়ার পাগলা চণ্ডী এলাকার কালিগঞ্জ থানার পানিঘাটা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত রাধাকান্তপুর সহ বেশ কয়েকটি গ্রামে দীর্ঘদিন ধরে পানীয় জলের সমস্যায় ভুগছেন এলাকার সাধারণ মানুষ। গ্রামে রয়েছে জলের ট্যাংকি, রয়েছে কল। কিন্তু সেই ট্যাংকি থেকে পৌঁছচ্ছে না বেশ কিছু এলাকায় পানীয় জল।

এলাকার সাধারণ মানুষের দাবি,দীর্ঘ দুই তিন বছর ধরে পানীয় জল সরবরাহ বন্ধ করে রাখা হয়েছে। আর সেই সমস্ত কলের চারপাশে ময়লা আবর্জনা জমেছে এমনকি টাইম কলের চারিপাশে ময়লা-আবর্জনার ভর্তি ।কোথাও কোথাও টাইম কল আছে সেটা বোঝার উপায় নেই । সেই কারণেই সংবাদমাধ্যমের সামনে জল চাই এমনই দাবি নিয়ে বিক্ষোভ দেখান গ্রামের বাসিন্দারা।

সাধারণ মানুষের দাবি যেহেতু দীর্ঘদিন ধরে জল সরবরাহ বন্ধ করে রাখা হয়েছে , সেই কারণে সাধারণ মানুষ কেউ ব্যবহার করতে পারেন না । তার ফলে জমেছে মাটির স্তুপ এবং ময়লা আবর্জনা । তবে গ্রামে জল সরবরাহ বন্ধ তাই জলের বিকল্প ব্যবস্থা হিসেবে কেনা জলের উপর ভরসা করে রয়েছেন । তাদের আরও দাবি মাঝেমধ্যে যদি জলের গাড়ি না আসে তখন পুকুরের জল ব্যবহার করতে হয় । আর যাদের জল কেনার সামর্থ্য নেই । তাই তাদের বিকল্প ব্যবস্থা হিসেবে পুকুরের নোংরা জল ব্যবহার করে দিনযাপন করেন । আর পুকুরের জল ব্যবহার করার ফলে সাধারণ মানুষের বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয় এমনটাই দাবি গ্রামের বাসিন্দাদের একাংশের ।

গ্রাম বাসীরা জানান একপ্রকার বাধ্য হয়েই পুকুরের জল তারা ব্যবহার করেন । তবে গ্রামের সাধারণ মানুষদের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় অভিযোগ জানিয়েও কোনো কাজ হয়নি । উপরন্তু অভিযোগ জানাতে গেলে তাদের অভিযোগ নিলেও তাদের কোন রিসিভ কপি দেওয়া হয়নি এমনটাই জানিয়েছেন গ্রামের সাধারণ মানুষ । তাদের বক্তব্য গ্রামে কল তো আছে কিন্তু জল নেই দীর্ঘ দিন ধরে । আর তার ফলেই পানীয় জলের সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ ।

এই বিষয়ে পানিঘাটা গ্রাম পঞ্চায়েতের প্রধান আহসান আলি মোল্লা তিনি একপ্রকার এই অভিযোগ স্বীকার করে নিলেন । তাঁর বক্তব্য এই সমস্যা দীর্ঘদিন ধরেই হয়ে আসছে । কারণ এলাকার জল সরবরাহের জন্য যেই ট্যাংকি রয়েছে ওভারলোড এর কারণে সেখান থেকে সরবরাহ করা সম্ভব হচ্ছে না । সেই জন্য তিনি বিকল্প পরিকল্পনা তৈরি করছেন । তবে আর কত দিনে এই সমস্যার সম্মুখীন হবেন গ্রামের সাধারণ মানুষ গুলো প্রশ্নটা থেকেই যাচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published.