কেন্দ্রের কাছে এক টাকাও ক্ষতিপূরণ চান না ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ইয়াসের ক্ষতিপুরণ হিসেবে প্রধানমন্ত্রীর কাছে এক টাকাও চাইলেন না ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক । ঘূর্ণিঝড় ইয়াসের ফলে রাজ্যে যা ক্ষয়ক্ষতি হয়েছে তা নিজেদের অর্থের সাহায্যেই ঠিক করবেন । এদিকে ইয়াস ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ওড়িশার । লন্ডভন্ড হয়ে গিয়েছে ওড়িশার বালাসোর ও ভদ্রক । অথচ ওড়িশার মুখ্যমন্ত্রী বেনজির উদারতা দেখালেন । তিনি বলেন,’দেশ এখন এমনিতেই করোনা অতিমারীর মধ্যে দিয়ে যাচ্ছে । তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে কোনওরকম আর্থিক ক্ষতিপুরণ তিনি চান না। যা ক্ষয়ক্ষতি হয়েছে তা নিজেদের অর্থ ব্যয় করেই ঠিক করতে চায় ওড়িশা সরকার।

তবে তিনি না চাইলেও ইয়াস আসার আগেই কেন্দ্রের থেকে ৬০০ কোটি টাকা পেয়েছে ওড়িশা । শুক্রবার ওড়িশায় রিভিউ মিটিং করেন প্রধানমন্ত্রী । সেখানকার ক্ষয়ক্ষতির পরিমাণও খতিয়ে দেখেছেন তিনি । এমনকি ট্যুইটারে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নবীন পট্টনায়ক । তবে কোনোপ্রকার আর্থিক সাহায্য না চাইলেও ওড়িশায় ঘূর্ণিঝড় মোকাবিলার পরিকাঠামো তৈরির জন্য কেন্দ্রের সাহায্য প্রার্থনা করেছেন। কেননা গত তিন বছরে ওড়িশাকে ৬ টি ঝড়ের সামনা করতে হয়েছে ।

উল্লেখ্য,উপকূলবর্তী রাজ্যটিতে রীতিমতো তাণ্ডব চালিয়েছে যশ। তবে, প্রশাসনের তৎপরতায় বড়সড় প্রাণহানি এড়ানো গিয়েছে। প্রাণ গিয়েছে ৩ জনের। ওয়াকিবহাল মহলের মতে, ওড়িশায় সম্পত্তিহানিও হয়েছে আশঙ্কার থেকে অনেক কম। তাই করোনা পরিস্থিতিতে আর কেন্দ্রের বোঝা বাড়াতে চাননি মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। বরং তিনি জোর দিতে চান স্থায়ী পরিকাঠামো গড়ার দিকে। আর সেকাজেই সাহায্য চান কেন্দ্রের।

Leave a Reply

Your email address will not be published.