Tokyo Olympic: সুষ্ঠুভাবে অলিম্পিক আয়োজনের জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ২০১৯ সালের শেষ থেকেই মারণ করোনা ভাইরাসের কবলে গোটা বিশ্ব। সংক্রমণের আশঙ্কায় একে একে বন্ধ হতে থাকে স্কুল, কলেজ এবং সেই সমস্ত জায়গা যেখানে অনেক মানুষ এক জায়গায় জড়ো হতে পারেন। করোনার প্রকোপে এক বছরের জন্য পিছিয়ে গিয়েছিল টোকিও অলিম্পিক্সও। তবে করোনা আবহে শেষমেশ সফল ভাবেই আয়োজিত হল টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। মারণ ভাইরাসের জন্য অলিম্পিক এক বছর পিছিয়ে যাওয়ার পর, টোকিওতে অলিম্পিক আয়োজন হওয়া নিয়ে নানা বিরোধ তৈরি হয়েছিল। তবে সব বাধা বিপত্তি কাটিয়ে সুষ্ঠুভাবেই হল এ বারের অলিম্পিক। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) প্রেসিডেন্ট টমাস বাখ (Thomas Bach) সকল অ্যাথলিটদের ধন্যবাদ জানিয়ে শেষ করেন এ বারের অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান।

গত ২৩ জুলাই আরম্ভ হয়েছিল টোকিও অলিম্পিক্স। আর আজ ৮ অগাস্ট শেষ হল দ্য গ্রেটেস্ট শো অন আর্থ। অলিম্পিক গেমসের মতো প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য মুখিয়ে থাকেন প্রত্যেক দেশের খেলোয়াড়রা। অতিমারীর মধ্যেও কীভাবে সুন্দরভাবে অলিম্পিক্সের মতো প্রতিয়োগিতার আয়োজন করা যায়, তা দৃষ্টান্তমূলকভাবে দেখিয়ে দিল জাপান। আর তাই জাপান সরকারকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, ‘এই অতিমারীর মধ্যেও সুন্দরভাবে অলিম্পিক্স আয়োজন করার জন্য জাপান সরকার এবং জাপানের সাধারণ মানুষকে ধন্যবাদ জানাই। অবশ্যই টোকিওর মানুষকে। সবাই মিলে সুন্দর একটা গেমস উপহার দিলেন বিশ্বকে।’

প্রধানমন্ত্রী আরও লিখেছেন, ‘অলিম্পিক গেমস এত সুন্দর করে আয়োজন করে একটা শক্তিশালী বার্তা দেওয়া গিয়েছে। বুঝিয়ে দেওয়া গিয়েছে খেলাধুলো কীভাবে মানুষকে ঐক্যবদ্ধ করে তার অস্তিত্বকে আরও বেশি শক্তিশালী করে।’

বারের অলিম্পিকে যোগ দিয়েছিলেন ২০৫টি দেশের অ্যাথলিটরা। এ ছাড়াও ছিল রিফিউজি অলিম্পিক টিম। মোট ৯৩টি দেশের অ্যাথলিটরা পদক পেয়েছেন। পদক তালিকায় শীর্ষস্থানে থেকে শেষ করল মার্কিন যুক্তরাষ্ট্র। ভারত এ বার রইল প্রথম পঞ্চাশের মধ্যেই। একটি সোনাসহ ভারতের ঝুলিতে এসেছে মোট ৭টি পদক।

Leave a Reply

Your email address will not be published.