Tokyo Paralympics: পাঁচ বছর বয়স থেকে পায়ে অসুবিধা থাকা সত্ত্বেও ব্যাডমিন্টনে সোনার দৌড়ে জয় প্রমোদ ভগতের

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: প্যারাঅলিম্পিকসে ভারতের ঝুলিতে আরও একটি সোনা। শনিবার দেশকে গর্বের মুহূর্ত উপহার দিলেন প্রমোদ ভগৎ (Pramod Bhagat)। টোকিয় প্যারাঅলিম্পিকসে ব্যাডমিন্টনে পুরুষ সিঙ্গলসের SL3 ক্লাসের ফাইনালে সোনা জিতলেন প্রমোদ ভগত। ভারতীয় আথলিটদের দুরন্ত পারফরমান্সে এনিয়ে চতুর্থ সোনার পদক পেল ভারত।

বাঁ পায়ে অসুবিধা নিয়েও গ্রেট ব্রিটেনের প্রতিপক্ষ ড্যানিয়াল বেথেলকে ২১-১৪, ২১-১৭ গেমে হারিয়ে দিলেন তিনি। এদিন ম্যাচের শুরু থেকেই ব্রিটিশ প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে দুরন্ত ছন্দে ছিলেন প্রমোদ। প্রথম সেটটি জিতে নেন ২১-১৪ ফলে। এরপর দ্বিতীয় সেটেও ছবিটা ছিল একইরকম। ওই সেটটি তিনি জিতে নেন ২১-১৭ ফলে। 

পাঁচ বছর বয়স থেকে বাঁ পায়ে অসুবিধা শুরু হয় প্রমোদের। ১৩ বছর বয়সে ব্যাডমিন্টনের ম্যাচ দেখতে গিয়ে সেই খেলায় আকৃষ্ট হয়ে পড়েন তিনি। ১৫ বছর বয়সে সাধারণ খেলোয়াড়দের একটি প্রতিযোগিতায় অংশ নেন প্রমোদ। দর্শকদের চিৎকার উদ্বুদ্ধ করে তাঁকে। তখন থেকেই ব্যাডমিন্টন খেলাকেই জীবনের পেশা করেন তিনি।

প্রসঙ্গত, এবারই প্রথম প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টন অন্তর্ভুক্ত হয়েছে। আর প্রথমবারই সোনা জিতে ইতিহাসে নাম লেখালেন প্রমোদ। এদিনই একই ক্যাটাগরিতে (পুরুষ সিঙ্গলসের এস এল থ্রি) ব্রোঞ্জ জিতেছেন ভারতের মনোজ সরকার।

Leave a Reply

Your email address will not be published.