‘আগামী আগস্টে মাধ্যমিক’ ,’জুলাইয়ে উচ্চমাধ্যমিক’,ঘোষণা মুখ্যমন্ত্রীর

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: অবশেষে ঘোষণা হল রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় । করোনা আবহে কিভাবে করানো হবে বোর্ডের পরীক্ষাগুলি তা নিয়ে শুরু হয়েছিল জল্পনা । পরীক্ষা আদেও হবে কিনা তা নিয়েও সংশয় দেখা দেয় । এমতাবস্থায় নবান্নে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানান, আগামী আগস্টে মাধ্যমিক ও জুলাইয়ে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা ।

এদিন তিনি জানিয়ে দেন, দেড় ঘণ্টায় হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। ‘উচ্চমাধ্যমিকে ১৫টি আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে। বাকি বিষয়ের নম্বর স্কুলের পরীক্ষার ভিত্তিতে।’এছাড়া বলেন পরীক্ষা নিজের স্কুলেই হবে । মাধ্যমিকে ৭টি মূল বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। বাকি বিষয়ে স্কুলের পরীক্ষার ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। ৩ ঘণ্টার আবশ্যিক বিষয়ের পরীক্ষা দেড় ঘণ্টায় হবে।’

রাজ্য আগেই ইঙ্গিত দিয়েছিল , মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক যে বাতিল হবে না। গোটা দেশের সঙ্গে এরাজ্যেও চলছে করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব । এমতাবস্থায় সরকার জানিয়েছিল ,সংক্রমণ কমলেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে । গত ১৪ তারিখে রাজ্যের নতুন শিক্ষামন্ত্রী রূপে শপথ নিয়ে ব্রাত্য বসু জানিয়েছিলেন ,এ রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে । করোনা নিয়ন্ত্রণে এলে মুখ্যমন্ত্রীর সাথে এবিষয়ে কথা বলবো । ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১২ লক্ষ। উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী সাড়ে ৮ লক্ষ।

Leave a Reply

Your email address will not be published.