ওমিক্রন আতঙ্কে মুম্বাইয়ে জারি ১৪৪ ধারা, জমায়েতে কঠোর নিষেধাজ্ঞা

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: বাণিজ্য নগরী মুম্বাইতে জারি করা হল ১৪৪ ধারা। ওমিক্রন তান্ডবের জেরেই শনিবার ও রবিবার ১৪৪ ধারা জারি করল উদ্ধব ঠাকরে সরকার। প্রশ্ন জাগছে তবে কী ফের ফিরছে করোনা? মুম্বাইতে লকডাউন ঘোষণা করার পরই এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মনে। শুধু ১৪৪ ধারা নয়, এর সাথেই রয়েছে নানা কঠোর বিধিনিষেধ।

মহারাষ্ট্র সরকার জানিয়েছে ১৪৪ ধারা চলাকালীন শহরে জনগণ বা যানবাহনের সমাবেশ, মোর্চা, মিছিল ইত্যাদি এখন নিষিদ্ধ। যারা এই নিয়ম লঙ্ঘন করবে তাঁদের ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা এবং অন্যান্য আইনি মোতাবেক শাস্তি দেওয়া হবে। শুক্রবার মহারাষ্ট্রে সাড়ে তিন বছরের একটি মেয়ে সহ ওমিক্রনের সাতটি নতুন আক্রান্ত সামনে আসার পর নির্দেশ দেওয়া হয়েছে।

এখনও পর্যন্ত মহারাষ্ট্রে ওমিক্রনের ১৭ টি কেস রিপোর্ট করা হয়েছে। চলতি মাসের ফেব্রুয়ারিতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়ে মহারাষ্ট্রেই প্রথমে লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়ছিল। তারপরেই গোটা দেশের বিভিন্ন রাজ্যে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। 

ভারত করোনা নয়া এই ভ্যারিয়েন্টে ৩২ জন আক্রান্ত হয়েছেন। সর্বাধিক ১৭টি মামলা মহারাষ্ট্রে, ৯টি রাজস্থানে, ৩টি গুজরাটে, ১টি দিল্লিতে এবং ২টি কর্ণাটকে পাওয়া গেছে

মহারাষ্ট্র পুলিশের ডেপুটি কমিশনার জানিয়েছেন, “আগামী ৪৮ ঘণ্টা এই নিষেধাজ্ঞা জারি থাকবে। করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, তা থেকে সাধারণ মানুষকে সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে সম্প্রতি অমরাবতী, মালেগাঁও ও নান্দেদে যে হিংসা ছড়িয়েছিল, তার প্রেক্ষাপটে আইনশৃঙ্খলা পরিস্থিতিও কঠোর করার চিন্তা করা হয়েছে।”

Leave a Reply

Your email address will not be published.