বিচারপতি রাজেশ বিন্দলের অপসারণ চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দিল রাজ্য বার কাউন্সিল

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: কলকাতা হাইকোর্টের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের অপসারণ চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানাকে চিঠি দিল রাজ্য বার কাউন্সিল। একাধিক মামলার ক্ষেত্রে প্রধান বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশেষত রাজ্য সরকারের মামলাগুলির ক্ষেত্রে তা বেশি দেখা গিয়েছে বলে অভিযোগ। এই অবস্থায় কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি বদলের আবেদন রাজ্য বার কাউন্সিলের।

রবিবার রাজ্য বার কাউন্সিলের পাঠানো ওই ছয় পাতার চিঠিতে চেয়ারম্যান অশোক দেব একাধিক অভিযোগ উল্লেখ করেছেন। বিচারপতি রাজেশ বিন্দলের পূর্ববর্তী কর্মজীবনেরও উল্লেখ রয়েছে সেখানে। একইসঙ্গে লেখা রয়েছে, নারদ মামলা নিয়ে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ভূমিকা সন্তোষজনক নয়। চিঠিতে নারদ ও নন্দীগ্রামের মতো একাধিক গুরুত্বপূর্ণ মামলার প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে যে সমস্ত মামলায় রাজ্য সরকারের ভূমিকা রয়েছে সেখানে হাইকোর্টের প্রধান বিচারপতির ভূমিকা সন্তোষজনক নয়৷ সুপ্রিমকোর্টে নারদ মামলার শুনানি চলাকালীন হাইকোর্টকে ভর্ৎসনা করে এই মামলায় নতুন নির্দেশ দেয় শীর্ষ আদালতের বিচারপতি। সেই প্রসঙ্গও উল্লেখ করা হয় চিঠিতে৷ বার কাউন্সিল চিঠিতে প্রধান বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে বলেছে, নারদ  মামলায় সিবিআই আদালতে রাজ্যের ৪ হেভিওয়েট নেতার জামিন মঞ্জুর হয়ে যাওয়ার পরেও হাইকোর্টে সেই জামিনের বিরোধিতা হয়৷

এমনকি বার কাউন্সিলের দেওয়া চিঠিতে এও বলা হয়েছে, রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়ের করা বিধানসভা ভোটে গণনার কারচুপি সংক্রান্ত একটি মামলায় বিচারপতি কৌশিক চন্দের এজলাসে মামলার শুনানি উঠলে বিচারের স্বচ্ছতা প্রশ্ন তুলে বিচারপতি চন্দের এজলাস পরিবর্তনের আবেদন জানানো হলেও হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি তা অগ্রাহ্য করেছেন।

এই পরিস্থিতিতে বার কাউন্সিলের আবেদন বিচার ব্যবস্থার স্বচ্ছতা বজায় রাখার জন্য হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির অবসরের প্রয়োজন। তা না হলে কলকাতা হাইকোর্টে ঐতিহ্য ক্ষুন্ন হবে।

Leave a Reply

Your email address will not be published.