Mukul Roy:মানা হয়নি ‘বিধানসভার রুল বুক’,মুকুল রায়কে PAC চেয়ারম্যান করার প্রতিবাদে হাইকোর্টে মামলা বিজেপি বিধায়কের

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: বিধানসভার পাবলিক অ্যাকাউন্ট কমিটির (PAC) চেয়ারম্যানপদ নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। সর্বসমক্ষে তৃণমূলে যোগ দেওয়ার পরও কীভাবে বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন মুকুল রায়? এই নিয়ে বড় পদক্ষেপের ইঙ্গিত আগে থেকেই দিয়ে রেখেছিল বিজেপি। এ বার সেই মতো আইনি পথে হাঁটল গেরুয়া শিবির। মঙ্গলবারই এই নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলাটি দায়ের করেছেন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। এদিন মামলায় অম্বিকা রায় দাবি জানিয়েছেন,”মুকুল এখন বিজেপির সদস্য নন। আবার বিরোধী দল থেকে পিএসি-র চেয়ারম্যান নিয়োগের প্রথা রয়েছে। ফলে কার্যত বেআইনি ভাবে তাঁকে ওই পদে বসানো হয়েছে।”

বিধানসভার রুল বুক-এর ৩০২ ধারা অনুযায়ী, আনুপাতিক হারে পিএসি কমিটির সদস্য নির্বাচিত হয়। এখানে সেই বিধি মানা হয়নি বলে বিজেপি’র অভিযোগ। নিয়ম অনুযায়ী, ১৪:৬ অনুপাতে কমিটির সদস্য নিবার্চন হতে পারে। এ ক্ষেত্রে ১৩:৭ অনুপাতে করা হয়েছে।

এইদিকে মুকুলের উপর দলত্যাগ বিরোধী আইন প্রয়োগের আবেদন জানিয়ে বিধানসভার স্পিকারকে আবেদন জানিয়েছে বিজেপি। এ বিষয়ে প্রথম দিনের শুনানিও হয়েছে। চার মিনিটের ওই শুনানিতে অংশ নেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) ও অন্য বিজেপি বিধায়করা। জানানো হয়, আগামী ৩০ জুলাই এ বিষয়ে পরবর্তী শুনানি হবে। আবার ওই দিনই রয়েছে পিএসি-র প্রথম বৈঠক। সব মিলিয়ে বৈঠকের আগেই এ বিষয়ে হাইকোর্টের নির্দেশ চাইছে বিজেপি।

প্রসঙ্গত, বিধানসভা ভোটে নদিয়ার কৃষ্ণনগর-উত্তর কেন্দ্রে বিজেপি প্রার্থী হিসেবে জিতেছিলেন মুকুল। কিন্তু গত ১১ জুন তিনি তৃণমূলে যোগ দেন। প্রধান বিরোধী দল বিজেপি-র প্রতিবাদ অগ্রাহ্য করে গত ৯ জুলাই পিএসসি-র চেয়ারম্যান হিসেবে মুকুলের নাম ঘোষণা করেন রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। প্রতিবাদে বিধানসভার বিভিন্ন স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন বিজেপি বিধায়কেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *