২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করল পর্ষদ

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: দীর্ঘ দেড় বছর পর স্কুলমুখ হবে রাজ্যের পড়ুয়ারা। ইতিমধ্যেই স্কুল খোলার দিন ঘোষণা করেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। করোনা আবহে ২০২১ সালে হয়নি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষা। তবে এবছর স্কুল খোলার দিন ঘোষণা হবার পরই ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার দিন ঘোষণা করল পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়। আগামী বছরের ৭ মার্চ শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আর উচ্চমাধ্যমিক (Uchch Madhyamik) শুরু হবে ২ এপ্রিল।

একনজরে দেখে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষার সূচি –

৭ মার্চ – প্রথম ভাষা

৮ মার্চ – দ্বিতীয় ভাষা

৯ মার্চ – ভূগোল

১১ মার্চ – ইতিহাস

১২ মার্চ – জীবন বিজ্ঞান

১৪ মার্চ – অঙ্ক

১৫ মার্চ- ভৌত বিজ্ঞান

১৬ মার্চ – ঐচ্ছিক বিষয়

একইসাথে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীর ভট্টাচার্য জানিয়েছেন, ২ এপ্রিল থেকে শুরু হবে পরীক্ষা। শেষ হবে ২০ এপ্রিল। তবে প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারি মাসে। ফেব্রুয়ারির ১৫ তারিখ থেকে ৪ মার্চ পর্যন্ত হবে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল। তবে এই পরীক্ষার দায়িত্ব সম্পূর্ণভাবে স্কুলের। একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা একইসঙ্গে হবে।

পর্ষদ জানিয়েছে কোভিড বিধি মেনে মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্র বাড়বে। তবে সবকিছুই নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর। ডিসেম্বরের শেষদিকে টেস্ট পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হতে পারে। 

Leave a Reply

Your email address will not be published.