করোনা অতিমারিতে আগামী বছরের মাধ্যমিকের সিলেবাসে কাটছাট করলো মধ্যশিক্ষা পর্ষদ

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: করোনা আবহের কথা মাথায় রেখেই আগামী বছর অর্থাৎ ২০২২ সালেও মাধ্যমিকের সিলেবাস কমানোর সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদ একটি নির্দেশিকায় জানিয়েছে,’প্রত্যেকটি বিষয়েই ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস বাদ দেওয়া হচ্ছে। আগামী বছর প্রত্যেকটি বিষয়ের ক্ষেত্রে এই নতুন সিলেবাস প্রযোজ্য হবে।’ তবে আগামী বছর আদেও কী মাধ্যমিকের পরীক্ষা হবে? যদিও হয় কোন পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে তা এখনো জানায়নি মধ্যশিক্ষা পর্ষদ।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে ২০২১ সালে মাধ্যমিকের সিলেবাস ছোট করার সিদ্ধান্ত নিয়েছিল পর্ষদ। কিন্তু শেষমেশ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ফলে বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয় সরকারের তরফে। পরীক্ষা না হওয়ায় ১০০ শতাংশ পরীক্ষার্থীকেই পাশ করিয়ে দিয়েছিল পর্ষদ।

পর্ষদের তরফে নির্দেশিকায় কোন বিষয়গুলি থেকে কত নম্বরের প্রশ্ন থাকবে সেই বিষয়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে ব্যাখ্যা মূলক প্রশ্ন থাকলেও সংক্ষিপ্তধর্মী বা মাল্টিপল চয়েস টাইপের প্রশ্নই বেশি থাকবে। সে ক্ষেত্রে ৯০ নম্বরের পরীক্ষা ধরেই প্রশ্নপত্রের বিভাজন দেওয়া হয়েছে পর্ষদের নির্দেশিকায়।

Leave a Reply

Your email address will not be published.