৩০ অক্টোবর শান্তিপুর সহ বাকি তিন কেন্দ্রের উপনির্বাচন, স্পষ্ট জানিয়ে দিল নির্বাচন কমিশন

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: পুজোর পরেই শান্তিপুর সহ রাজ্যের তিন কেন্দ্রে উপনির্বাচন। আগামী ৩০ অক্টোবর খড়দহ, শান্তিপুর, দিনহাটা ও গোসাবায় উপনির্বাচন হবে। ভোটের ফল ঘোষণা হবে ২ নভেম্বর। মঙ্গলবার বিবৃতি দিয়ে জানালো নির্বাচন কমিশন। নির্দিষ্ট সময়ের মধ্যে সবকটি কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা হওয়ায় খুশি রাজ্যের রাজনৈতিক মহল। কমিশনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সব রাজনৈতিক দলই।

৩০ সেপ্টেম্বর ভবানিপুরে উপনির্বাচন। বারবার প্রশ্ন উঠছিল কেন শুধুই ভবানীপুরে উপনির্বাচন করানো হচ্ছে? কেন অন্যান্য কেন্দ্র গুলিতে উপনির্বাচন করানো হচ্ছে না? মঙ্গলবার কলকাতা হাইকোর্টে দায়ের করা মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সেই মামলার রায় দিয়ে কমিশনকে জরিমানা ও রাজ্যের মুখ্যসচিবকে ভর্ৎসনা করে জানিয়েছেন পূর্ব জানানো দিন অর্থাৎ ৩০ সেপ্টেম্বর ভবানিপুরে উপনির্বাচন হবে। এমনকি বাকি কেন্দ্রের উপনির্বাচন করানোর জন্যও এদিন নির্বাচন কমিশনকে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

গত বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন রানাঘাট লোকসভা কেন্দ্রের সাংসদ জগন্নাথ সরকার। তারপরই উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। গত বিধানসভা ভোটের পরে করোনা আক্রান্ত হয়ে মারা যান তৃণমূল প্রার্থী ও শান্তিপুরের টানা পাঁচবারের প্রয়াত বিধায়ক অজয় দে। যদিও বিধানসভা ভোটে রাজ্যে ব্যাপক ফলাফল করলেও শান্তিপুর বিধানসভায় পরাজয় ঘটে তৃণমূল কংগ্রেসের। তাই এবারের উপনির্বাচনের ফলাফল কি হবে, তা নিয়ে রাজনৈতিক মহলে রয়েছে জোর জল্পনা।

অতিমারী ও বন্যা পরিস্থিতি বিবেচনা  করে ও আসন্ন শীতের মরশুমের কথা মাথায় রেখে  আগামী ৩০ অক্টোবর পশ্চিমবঙ্গের চার আসন সহ দেশের ৩০ বিধানসভা আসনে উপনির্বাচনের ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই ঘোষণার সঙ্গে সঙ্গে এই উপনির্বাচনের জন্য আদর্শ আচরণ বিধিও কার্যকর হল।

মঙ্গলবারই দেশের আরও বেশ কয়েকটি কেন্দ্রের উপনির্বাচন নিয়ে বিজ্ঞপ্তি (notice) জারি করেছে কেন্দ্র। তার মধ্যে দুই কেন্দ্রশাসিত অঞ্চল – দাদরা-নগর হাভেলি এবং দমন ও দিউ রয়েছে। পশ্চিমবঙ্গের সঙ্গে একই দিনে উপনির্বাচন হবে মধ্যপ্রদেশ ও  হিমাচল প্রদেশের কেন্দ্রগুলিতেও। এ রাজ্যের যে ৫ টি কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা ছিল, তার মধ্যে ভবানীপুরে ভোট হচ্ছে এই বৃহস্পতিবার। বাকি চারটিতে ভোট ঠিক এক মাস পর – ৩০ অক্টোবর। ভোটগণনা এবং ফলাফল ঘোষণা হবে ২ নভেম্বর। 

Leave a Reply

Your email address will not be published.