দেশব্যাপী সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যাবহার ২০২২ সালের মধ্যে বন্ধের নির্দেশ দিল কেন্দ্র

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে মানুষকে সচেতন করার কাজে হাত লাগিয়েছে কেন্দ্র। এর জন্য দুই মাসব্যাপী প্রচার চালানো হবে কেন্দ্রের তরফে। সেই প্রচারের সূচনা হল মঙ্গলবার। প্লাস্টিক পণ্যের মধ্যে সবচেয়ে ক্ষতিকর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক। এর মধ্যে রয়েছে ওয়ান টাইম প্লাস্টিকের কাপ, ড্রিংকিং স্ট্র, কটন বাড, খাবারের পাত্র , পানির বোতল, প্লাস্টিকের প্লেট, চামচ ইত্যাদি। 

এর আগে চলতি বছরের মার্চেই কেন্দ্র একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২২ সালের মধ্যে দেশে সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা হবে।এদিন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘অনেক রাজ্যই আইন করে এককব্যবহারযোগ্য প্লাস্টিকের প্রয়োগের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ৪০ মাইক্রনের মোটা প্লাস্টিক ব্যাগের ব্যবহারের উপর আমরাও নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছি। প্রতিটি রাজ্যকে এই বিষয়ে নজরদারি চালাতে বলা হয়েছে।’

আমাদের দৈনন্দিন কাজের একটি বড় সময়েই প্লাস্টিক পণ্যের ব্যবহার করা হয়। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত আমরা এসব পণ্য ব্যবহার করছি। তারপর ব্যবহার শেষ হলেই ছুড়ে ফলছি আশপাশে। আমরা নিত্যদিন এসব ব্যবহার করছি, কারণ এটি অত্যন্ত জনপ্রিয়। আজকাল এর ব্যবহার এত বেড়েছে যে, বলা চলে প্রতিটি ক্ষেত্রেই রয়েছে প্লাস্টিকের ব্যবহার। এরমধ্যে উল্লেখযোগ্য হলো সিঙ্গেল ইউজ প্লাস্টিক। যার বিরুদ্ধে এখন মূলত সারা বিশ্বেই আলোচনা। সারা বিশ্বই যেন ক্রমেই সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ওপর মহাবিরক্ত। অথচ প্রথমে মানুষের জীবনযাত্রাকে একটু সহজই করেছিল! তারপর সেটিই মানুষের জন্য বিষফোঁড়া হয়ে দেখা দিয়েছে। যেন বিদায় করতে পারলেই বাঁচা যায়।

Leave a Reply

Your email address will not be published.