অবশেষে হার মানলো মোদি,বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: অবশেষে বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র। সাফল্য পেল কৃষকদের দীর্ঘদিনের আন্দোলন। শুক্রবার জাতীর উদ্দেশে ভাষণে এ কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার অর্থ, কেন্দ্রীয় সরকার তথা মোদী পিছু হঠলেন। যে কৃষি আইন বলবৎ করা নিয়ে তাঁরা অনড় ছিলেন, তাঁরা সেই অবস্থান থেকে সরে এলেন।

এদিন জাতির উদ্দেশ্যে ভাষণে আইন প্রত্যাহারের পরই আন্দোলনরত কৃষকদের উদ্দেশে প্রধানমন্ত্রীর অনুরোধ, ‘এবার আপনারা বাড়ি ফিরে যান।’ প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সংসদের আসন্ন অধিবেশনেই এই তিনটি বিতর্কিত আইন (Farm Laws) প্রত্যাহারের আইনি প্রক্রিয়া শুরু হবে। 

সেই সঙ্গে যদি আক্ষেপ করে বলেন,”অল্প সংখ্যক কৃষক এর বিরোধিতা করলেও, সেটাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। অর্থনীতিবিদরা, বিশেষজ্ঞরা ওদের বোঝানোর চেষ্টা করেছেন, আমরা ওদের কথা শুনেছি, বোঝার চেষ্টা করেছি। কিন্তু ব্যর্থ হয়েছি। আজ দেশবাসীর কাছে ক্ষমা চাইছি, হয়তো আমাদের তপস্যায় কোনও ঘাটতি ছিল। তাই প্রদীপের আলোর মতো এই সত্য কৃষকদের বোঝাতে পারিনি।”

আগামী বছরের গোড়াতেই ওই পঞ্জাব এবং উত্তরপ্রদেশে বিধানসভা ভোট। গুরু নানকের জন্মদিবসে মোদীর এই ঘোষণা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। কারণ কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির উপকণ্ঠে অবস্থানকারী কৃষকদের বড় অংশই পঞ্জাব এবং পশ্চিম উত্তরপ্রদেশের। তবে কি নিজের ভোট ব্যাংক ধরে রাখতে এই সিদ্ধান্ত? প্রশ্ন উঠছে নানা মহলে।

Leave a Reply

Your email address will not be published.