ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করল কেন্দীয় সরকার । করোনাকালে নতুন করে মাথা ব্যাথা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইসিস । দেশজুড়ে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ।যারা করোনামুক্ত হচ্ছেন তাদের মধ্যে কেউ কেউ আবার ব্ল্যাক ফাঙ্গাসের কবলে পড়ছেন । মৃত্যুও হচ্ছে অনেকের । রাজস্থান ও তেলেঙ্গানার সরকার আগেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করেছেন ।এবার সেই পথেই কেন্দ্রীয় সরকার । এই রোগকে মহামারী ঘোষণার জন্য প্রত্যেক রাজ্যকে চিঠি পাঠালো কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক । চিঠিতে বলা হয়েছে ,রাজ্যগুলিকে করোনার মতো ব্ল্যাক ফাঙ্গাস সম্পর্কিত সমস্ত তথ্য তুলে দিতে হবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হাতে । এ নিয়ে বৃহস্পতিবার রাজ্যগুলির জন্য বিশেষ নির্দেশিকাও জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রক। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনটাই খবর।

স্বাস্থ্যমন্ত্রকের জারি করা নির্দেশিকায় রাজ্যগুলিকে বলা হয়েছে, “মিউকোরমাইসিস বা ব্ল্যাক ফাঙ্গাসকে ১৮৯৭-এর মহামারী আইনের অন্তর্গত ‘নোটিফায়েবল’ অসুখ হিসেবে চিহ্নিত করা হোক।” অর্থাৎ, এই ধরনের রোগীর হদিশ পেলেই সরকারিভাবে রোগীর নাম নথিভুক্ত করতে হবে।

কী এই মিউকোরমাইসিস? জানা যাচ্ছে, কালো ছত্রাক নামে পরিচিত এই ছত্রাকটি বাসা বাঁধছে করোনা রোগীদের ফুসফুসে। এর আগেও অবশ্য বহু রোগীর প্রাণ কেড়েছে এই ছত্রাক। ফুসফুস প্রতিস্থাপন কিংবা আইসিইউয়ে থাকা রোগীর ক্ষেত্রে ঘাতকের ভূমিকায় দেখা গিয়েছে তাকে।

Leave a Reply

Your email address will not be published.