কৃষকদের জন্য কৃষকবন্ধু প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, ১০ হাজার টাকা করে পাবেন কৃষকরা

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: মন্ত্রিসভার নেওয়া সিদ্ধান্ত এবার বাস্তবে রূপ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । রাজ্যের কৃষকদের জন্য কৃষক বন্ধু প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী ।

নির্বাচনী ইস্তেহারে উল্লেখ করা হয়েছিল, কৃষকবন্ধু প্রকল্পে ভাতা বার্ষিক ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা করা হবে। তৃতীয়বার হ্যাট্রিক করে ক্ষমতায় আসতেই তা মন্ত্রিসভায় অনুমোদন করিয়ে নেন মুখ্যমন্ত্রী। আর আজ, বৃহস্পতিবার তা সরকারিভাবে ঘোষণা করে দিলেন। ফলে লক্ষ্মীবারেই লক্ষ্মীলাভ হল বাংলার কৃষকদের। এবার থেকে কৃষকরা ১০ হাজার টাকা করে ভাতা পাবেন। আগে কৃষক বন্ধু প্রকল্পে ৫ হাজার টাকা দেওয়া হত। আর ক্ষেতমজুর, বর্গাদাররাও ৪ হাজার টাকা করে পাবেন।

কৃষকদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী আরও বলেন,’সবরকম ভাবে আমরা কৃষকদের পাশে রয়েছি । দেশে গত ৬ মাসে ধরে কৃষক আন্দোলন চলছে । এর সঙ্গে তিনি যুক্ত করেন, আরও ২০ লাখ কৃষক কৃষ্ণ ক্রেডিট কার্ড পাবেন । এখনও পর্যন্ত ৭০ লাখ ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে ।

নবান্নে মুখ্যমন্ত্রী জানান,’কৃষক বন্ধু প্রকল্পের অধীনে মোট ৬২ লাখ কৃষক। কৃষকদের মৃত্যুতে ২ লাখ টাকা দেওয়া হয়েছে ।আজকে ২২ টা জেলায় ৯ লাখ ৭৮ হাজার কৃষককে ২৯০ কোটি টাকা দিয়ে দেওয়া হয়েছে। কৃষকদের ক্ষয়ক্ষতির পরিমাণ ১ জুলাই থেকে ৮ জুলাই রিভিউ করে দিয়ে দেব। কৃষক বন্ধুর প্রতিশ্রুতি পূরণের বই লঞ্চ করা হয় এদিন।’

Leave a Reply

Your email address will not be published.