ফের বাড়ছে ATM ব্যবহারের খরচ!কবে থেকে, কবে থেকে কত টাকা অতিরিক্ত গুনতে হবে গ্রাহকদের? জেনে নিন বিস্তারিত

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: খরচ বাড়তে চলেছে ATM মারফত লেনদেনের। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া(RBI) জানিয়েছে ATM দিয়ে টাকা তোলা ছাড়াও অন্যান্য ব্যাবহারে অতিরিক্ত টাকা গুনতে হবে গ্রাহকদের। বিনামূল্যে নিজের ব্যাংকের ATM থেকে পাঁচ বার লেনদেন করা যায়। পাঁচবারের বেশি লেনদেন করলেই গুনতে হত অতিরিক্ত ২০ টাকা।নয়া নিয়মে যা ১ টাকা বাড়িয়ে ২১ টাকা করা হয়েছে। তবে এই নিয়ম এখনই কার্যকর হচ্ছে না। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে পাঁচ বারের বেশি লেনদেনে গুনতে হবে অতিরিক্ত ২১ টাকা। এর আগে ২০১৪ সালে বাড়ানো হয়েছিল এই খরচ।

শুধু ATM কার্ড নয়, খরচ বেড়েছে ডেবিট ও ক্রেডিট কার্ডেরও। আগস্টের ১ তারিখ থেকেই চালু হবে এই নিয়ম। যেখানে আগে অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে খরচ পড়তো ১৫ টাকা, সেখানে নয়া নিয়ম অনুযায়ী খরচ পড়বে ১৭ টাকা। একইসঙ্গে অন্যান্য লেনদেনের ক্ষেত্রেও খরচ বাড়ানো হয়েছে ৫ টাকা।

সম্প্রতি SBI-ও তাদের ATM ব্যাবহারে বড়সড় পরিবর্তন এনেছে। যেখানে বলা হয়েছে, যে সমস্ত জিরো ব্যালান্স গ্রাহক আছেন, তারা একমাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাংক থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। এর অধিক টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ গুনতে হবে গ্রাহকদের।

বর্তমানে ATM প্রত্যেকটি মানুষের কাছে খুবই মূল্যবান একটি মাধ্যম। যা দিয়ে অনায়াসেই নিজেদের ব্যাংক অ্যাকাউন্টের গচ্ছিত টাকা নিজেদের দরকার অনুযায়ী হাতে পেয়ে যান গ্রাহকরা। টাকা তোলার ক্ষেত্রে এবার থেকে গুনতে হবে অতিরিক্ত টাকা, স্বভাবতই মাথায় হাত সাধারণ ও মধ্যবিত্ত পরিবারের গ্রাহকদের।

Leave a Reply

Your email address will not be published.