বিরাটের হাতে ICC ট্রফির স্বপ্ন অধরাই! ভারতকে হারিয়ে বিরাটের প্রশংসায় পঞ্চমুখ উইলিয়ামসন

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: প্রথমবারের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেমেছিল ভারতীয় দল। আর সেখানে ফের একবার হারের সম্মুখীন হল ভারতীয় ক্রিকেট দল। বিরাট কোহলির হাতে ICC ট্রফি দেখার স্বপ্ন অধরাই থেকে গেল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হার হল ভারতের। টি-২০ বিশ্বকাপ, ৫০ ওভারের বিশ্বকাপের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও হতাশাই উপহার পেলেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

২০১৪ সাল থেকেই শেষটা ভালো যাচ্ছে না ভারতীয় ক্রিকেট দলের। ২০১৫ সালে বিশ্বকাপে সেমিফাইনালে যাত্রা শেষ হয়েছিল ভারতীয় দলের। ২০১৬ সালে টি২০ বিশ্বকাপে সেমিফাইনালে শেষ করেছিল ভারত। তবে এই পর্যন্ত ভারতীয় দলের ব্যাটন ছিল মহেন্দ্র সিং ধোনির কাছে। এই বড় টুর্নামেন্টে ভালো ফল না করতে পারলেও, মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে রয়েছে তিনটি আইসিসি ট্রফি। ২০১৯-এ ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালে যাদের হাতে ভারতের স্বপ্নভঙ্গ হয়েছিল, তারাই ফের কোটি কোটি ভারতীয় ক্রিকেটপ্রেমীর স্বপ্নকে ভেঙে চুরমার করে দিল।

ম্যাচের ষষ্ঠ দিন জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ১৩৯ রান। নিউজিল্যান্ড ২ উইকেট হারিয়েই সেই রান তুলে নেয় । অধিনায়ক কেন উইলিয়ামসন ৫২ ও রস টেলর ৪৭ রানে অপরাজিত থাকেন। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে জোড়া উইকেট নেন অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তিনি ফিরিয়ে দেন নিউজিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম (৯) ও ডেভন কনওয়েকে (১৯)। ভারতের আর কোনও বোলার এদিন উইকেট নিতে পারেননি। ফলে নিউজিল্যান্ডের জয় সহজ হয়ে যায়। এই ম্যাচ জিতে ক্রিকেট ইতিহাসে প্রথম একটি রেকর্ড করে রাখলো উইলিয়ামসনের দল। প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে বিশ্বসেরা হল নিউজিল্যান্ড।

প্রথমবার নিউজিল্যন্ডকে বিশ্বের সেরা করে দলের সকলকে কৃতিত্ব দিলেন উইলিয়ামসন। ম্যাচের পরে তিনি বলেন, ‘‘এটা একেবারে আলাদা অনুভূতি। ধন্যবাদ বিরাটকে। ভারতীয় দলও দারুণ ক্রিকেট খেলেছে। সব মিলিয়ে এটা দারুণ একটা টেস্ট ম্যাচ। প্রথম বার অধিনায়ক হিসেবে কম সময়ের মধ্যেই নিউজিল্যান্ডকে বিশ্বের সেরা করতে পেরে আলাদা অনুভূতি হচ্ছে। আমাদের দলের ২২ জন যারা গত দু’বছর আমাদের দলের সঙ্গে থেকেছেন, তাঁদের কাছেও এটা একেবারে আলাদা অনুভূতি।’’

Leave a Reply

Your email address will not be published.